অর্পিত সম্পত্তিতে দলীয় অফিস, ভবন ভেঙে গাছ কাটলেন আ’লীগ নেতারা

2 weeks ago 20

লিজের শর্ত ভঙ্গ করে রাজশাহী জেলা আওয়ামী লীগের কার্যালয় করার জন্য অর্পিত সম্পত্তির গাছ কাটার অভিযোগ পাওয়া গেছে। রাজশাহী নগরের রানীবাজার এলাকায় এ অর্পিত সম্পত্তি ইজারা নিয়েছে জেলা আওয়ামী লীগ।

বুধবার (৩ এপ্রিল) দুপুরে ওই সম্পত্তির ছয়টি গাছ কাটা হয়েছে। নিয়ম থাকলেও বিষয়টি জেলা প্রশাসনকে জানানো হয়নি। তবে নিয়ম অনুযায়ী-ই গাছ গাটা হয়েছে বলে দাবি জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও স্থানীয় সরকার প্রতিমন্ত্রী আব্দুল ওয়াদুদ দারা।

খোঁজ নিয়ে জানা যায়, ২০২৩ সালের ফেব্রুয়ারিতে নগরীর রানীবাজারে একটি অর্পিত সম্পত্তি ভবন জেলা প্রশাসকের কাছ থেকে লিজ নেয় জেলা আওয়ামী লীগ। পরে সেখানে সাইনবোর্ড ঝুলিয়ে দেন আওয়ামী লীগের নেতারা। পরিত্যক্ত বাড়িটিতে কয়েকটি পরিবার বসবাস করছিলেন এতদিন। দলীয় সাইনবোর্ড লাগিয়ে পরিবারটিকে উচ্ছেদ করা হয়েছে। ভেঙে ফেলা হয়েছে বাড়িটি। সেখানে থাকা বেশকিছু গাছও কেটে নেওয়া হয়েছে।

jagonews24

রাজশাহী নগরের রানীবাজার এলাকায় অর্পিত এ জমির পরিমাণ ১৪ শতাংশ। ওই জমিতে ৪০-৫০ বছরের পুরোনো দুটি আমড়া, দুটি আম ও দুটি নারিকেল গাছ ছিল। সেগুলো কেটে ফেলা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কল্যাণ চৌধুরী বলেন, আমি এ বিষয়ে কথা বলতে পারবো না। আপনি রাজস্বের কাছে জানতে চান।

জানতে চাইলে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সরকার অসীম কুমার বলেন, যখন কোনো কিছু লিজ দেওয়া হয় তখন শর্ত জুড়ে দেওয়া হয়। এটার ক্ষেত্রে কী শর্ত দেওয়া ছিল এখন জানা নেই। তবে গাছ কাটা ও ভবন ভাঙার শর্ত থাকার কথা নয়। আমরা দেখছি। যদি লিজের শর্ত ভঙ্গ করে তবে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী আব্দুল ওয়াদুদ দারা বলেন, লিজের শর্তে যা আছে তাই করা হচ্ছে। যে শর্ত আছে সে অনুযায়ী কাজ হবে।

সাখাওয়াত হোসেন/এসআর/ইএ

Read Entire Article