পাটকলের আগুন আংশিক নিয়ন্ত্রণে, যোগ দিয়েছে নৌবাহিনী

2 weeks ago 19

খুলনার রূপসায় সালাম জুট মিলের আগুন আংশিক নিয়ন্ত্রণে এসেছে। পাঁচ ঘণ্টার বেশি সময়ের চেষ্টায় ফায়ার সার্ভিস ও নৌবাহিনীর ফায়ার ইউনিটের সমন্বিত ১৬টি ইউনিট আগুন আংশিক নিয়ন্ত্রণে এনেছে।

ফায়ার সার্ভিস খুলনার সহকারী পরিচালক মো. ফারুক হোসেন সিকদার বিষয়টি নিশ্চিত করেছেন। তবে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনতে আরও সময় লাগবে বলে জানান তিনি।

তিনি বলেন, বুধবার (৩ এপ্রিল) বিকেল সাড়ে ৫টার দিকে রূপসা উপজেলার জাবুসা এলাকায় অবস্থিত সালাম জুট মিলের পাটের গুদামে আগুন লাগে। ফায়ার সার্ভিস খুলনা ও বাগেরহাটের সঙ্গে নৌ বাহিনীর দুটিসহ মোট ১৬টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করে যাচ্ছে। রাত সাড়ে ১০টার দিকে আগুন আংশিক নিয়ন্ত্রণ করা সম্ভব হয়।

আগুনে হতাহতের কোনো খবর পাওয়া না গেলেও আশপাশের এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

আরও পড়ুন

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, সালাম জুট মিলে শুকনো পাট থাকায় আগুন দ্রুত ছড়িয়ে পড়েছে। ফলে আগুন নেভাতে বেশ বেগ পেতে হচ্ছে। সূতা ও রপ্তানিযোগ্য পাটজাত পণ্য সেখানে মজুত করা ছিল। মূলত পাটের সূতা উৎপাদন করা হতো। প্রথমে জুট মিলটির ৩ নম্বর গুদামে আগুনের সূত্রপাত হয়। পরে বিভিন্ন গুদামে ছড়িয়ে পড়ে।

মিল কর্তৃপক্ষ বলেছে, মিলটিতে উৎপাদিত সাড়ে ৭০০ টন সূতা মজুত ছিল।

পাটকলের শ্রমিকরা জানান, বিকেলে হঠাৎ করে জুট মিলে আগুন লাগে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ১৪টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। তাদের সঙ্গে যোগ দেয় নৌবাহিনীর দুটি ইউনিট। এখনো আগুন নিয়ন্ত্রণে আসেনি। আগুনে অনেক পাট পুড়ে গেছে। বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত হতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

জুট মিলের মালিক এম এম এ সালাম বলেন, আগুনে প্রায় ৭৫০ টন রপ্তানি উপযোগী পাটজাতপণ্য, প্রায় ৩৫ হাজার মণ কাঁচাপাট এবং মিলের যন্ত্রপাতি পুড়ে গেছে। সবমিলিয়ে ক্ষতির পরিমাণ প্রায় ১২৫ কোটি টাকা ছাড়িয়ে যাবে। কন্টিনেন্টাল ইনস্যুরেন্সে তার ৫০ কোটি টাকার ইনস্যুরেন্স করা রয়েছে।

আলমগীর হান্নান/ইএ

 

Read Entire Article