সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৩ এপ্রিল ২০২৪

2 weeks ago 16

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

যুদ্ধ-মূল্যস্ফীতির মধ্যেও ফুলেফেঁপে উঠেছে ধনীদের সম্পত্তি

যুদ্ধ, রাজনৈতিক অস্থিতিশীলতা ও মূল্যস্ফীতির মধ্যেও বিশ্বের ধনকুবেরদের সম্পত্তি বেড়েছে উল্লেখযোগ্য হারে। বিলিয়নিয়ারের তালিকায় যুক্ত হয়েছে আরও নতুন মুখ।

বিশ্ববাজারে তেলের দাম ৯০ ডলার ছুঁইছুঁই

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেল সরবরাহের ঝুঁকি ক্রমেই বাড়ছে। আর তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে তেলের দামও। গত মঙ্গলবার রেকর্ড বৃদ্ধির পর বুধবার (৩ এপ্রিল) বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম আরও বেড়ে ব্যারেলপ্রতি ৯০ মার্কিন ডলার ছুঁইছুঁই করছে।

ভারতে কারখানায় বিস্ফোরণ, হতাহতের শঙ্কা

ভারতের তেলাঙ্গানা রাজ্যের একটি রাসায়নিক কারখানায় আগুন লাগার পর বিস্ফোরণ হয়েছে। আশঙ্কা করা হচ্ছে, এ ঘটনায় এরই মধ্যে অন্তত পাঁচজনের মৃত্যু হয়েছে।

দুদিন পর ফল পরিবর্তন, সরকার দলীয় প্রার্থীকে বিজয়ী ঘোষণা

নির্বাচনী ফলাফল ঘোষণা হয়ে যাওয়ার দুই দিন পর তুরস্কের স্থানীয় নির্বাচনে কুর্দিপন্থি দলের নবনির্বাচিত মেয়রের পরিবর্তে সরকার দলীয় প্রার্থীকে বিজয়ী ঘোষণা করেছে তুরস্ক। মঙ্গলবার (২ এপ্রিল) ভোটের নতুন ফলাফল ঘোষণা করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

জনসংযোগে গিয়ে নিজের হাতে চা বানালেন মমতা

কয়েক দিন আগে পশ্চিমবঙ্গের জলপাইগুড়ি ঝড়ে লন্ডভন্ড হয়েছে। ঘটনার দিন রাতেই সেখানে যান মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। তারপর থেকে উত্তরবঙ্গের বিভিন্ন এলাকা ঘুরে দেখছেন মমতা।

স্কুল থেকে ফেরার পথে ট্রাকচাপায় প্রাণ গেলো ছয় শিশুর

স্কুল ছুটি হলে দলবেঁধে বাসায় ফিরছিল কয়েকজন শিশু। হঠাৎ দানবের মতো ছুটে এসে তাদের চাপা দেয় একটি বেপরোয়া ট্রাক। এতে প্রাণ হারিয়েছে ছয়টি শিশু। আহত হয়েছে আরও ১৪ জন। গত মঙ্গলবার (২ এপ্রিল) ইরাকের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ বসরায় ঘটেছে হৃদয়বিদারক এই ঘটনা।

পরিস্থিতি অসহনীয় হয়ে উঠছে, নেতানিয়াহুকে ব্রিটিশ প্রধানমন্ত্রী

গাজায় ইসরায়েলি হামলায় বেশ কিছু ত্রাণকর্মী নিহত হয়েছেন। তাদের মধ্যে ব্রিটিশ তিন নাগরিকও রয়েছেন। এতে বিশ্বজুড়ে ইসরায়েলের বিরুদ্ধে নিন্দার ঝড় বইছে।

মুসলিম সেনাদের জন্য মৌলভি নিয়োগ দেবে জার্মানি

জার্মান সেনাবাহিনীতে প্রয়োজনে ‘পাস্টোরাল কেয়ার’ বা ধর্মগুরুর সহায়তা পেয়ে আসছিল খ্রিস্টান ও ইহুদি ধর্মাবলম্বীরা। কিন্তু মুসলিম সেনা সদস্যদের জন্য এ ধরনের কোনো ব্যবস্থা ছিল না। কিন্তু বর্তমানে সেই ব্যবস্থায় পরিবর্তন আসতে যাচ্ছে।

১১৪ বছর বয়সে মারা গেলেন বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষ

২০২২ সালে ভেনেজুয়েলার হুয়ান ভিসেন্তে পেরেজ মোরাকে বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষের স্বীকৃতি দিয়েছিল গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস। গত মঙ্গলবার (২ এপ্রিল) ১১৪ বছর বয়সে মারা গেছেন তিনি। স্থানীয় কর্মকর্তা ও পেরেজের স্বজনদের বরাতে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

তাইওয়ানে ভূমিকম্প, মিনিবাসে থাকা ৫০ জন নিখোঁজ

তাইওয়ানে সাত দশমিক দুই মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হনেছে। এতে এখন পর্যন্ত নয় জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এদিকে দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে তারাকো ন্যাশনাল পার্কের একটি হোটেলে যাওয়ার সময় চারটি মিনিবাসে থাকা ৫০ ভ্রমণকারী নিখোঁজ রয়েছেন। কারণ টেলিফোন লাইন ডাউন হওয়ায় তাদের সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না।

বুশরা বিবিকে বিষ প্রয়োগ করা হয়েছে, অভিযোগ ইমরান খানের

পাকিস্তানের কারাবন্দী সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান দাবি করেছে, তার স্ত্রী বুশরা বিবিকে বিষ দেওয়া হয়েছিলো। মঙ্গলবার (২ এপ্রিল) আদিয়ালা কারাগারে তোশাখানা দুর্নীতি মামলার শুনানি চলাকালে ইমরান খান বলেন, বুশরার ব্যক্তিগত বাসভবনে বন্দী থাকা অবস্থায় তার খাবারে বিষ প্রয়োগ করা হয়েছিল। এ ঘটনার পুঙ্খানুপুঙ্খ তদন্তেরও আহবান জানিয়েছেন তিনি।

এমএসএম/জেআইএম

Read Entire Article