লাভা উদগিরণ শুরু করেছে হাওয়াইয়ের কিলাউয়া আগ্নেয়গিরি

3 months ago 13
যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্যের কিলাউয়া আগ্নেয়গিরিতে আবারও লাভা উদগিরণ শুরু হয়েছে। বুধবার (৭ জুন) স্থানীয় সময় সকাল থেকে উদগিরণ শুরু হয়। দুর্ঘটনা এড়াতে স্থানীয়দের নিরাপদ দূরত্বে থাকতে বলা হয়েছে।

মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন নিউজের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

 

হাওয়াইয়ান ভলকানো অবজারভেটরি এক বিবৃতিতে বলেছে, ‘৭ জুন সকাল আনুমানিক ৪ টা ৪৪মিনিটের দিকে হাওয়াইয়ান ভলকানো অবজারভেটরি কিলাউয়া পর্বতের ওপর থেকে তোলা ওয়েবক্যামের ছবিগুলোর উজ্জ্বলতা থেকে শনাক্ত করতে পেরেছে একটি অগ্ন্যুৎপাত শুরু হয়েছে।’

 

প্রতিষ্ঠানটি আরও বলেছে, ‘অগ্নুৎপাতের শুরুর পর্যায়গুলো বেশ গতিশীল। ওয়েবক্যামের ছবিগুলো থেকে দেখা গেছে হালেমাউমাউ ফাটলের গোঁড়ার মেঝেতে লাভা প্রবাহ তৈরি হয়েছে।’

 

আরও পড়ুন: যেকোনো সময় ইতিহাসের ‘সর্ববৃহৎ’ অগ্ন্যুৎপাত হতে পারে কলম্বিয়ায়

 

তবে আগ্নেয়গিরি থেকে উদগিরিত লাভা এখনো আশপাশে ছড়ায়নি বলে জানিয়েছে হাওয়াই কর্তৃপক্ষ। খুব শিগগিরই তা ভয়াবহ রূপ নিতে পারে বলেও সতর্ক করা হয়।

 

এ ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। তবে, দুর্ঘটনা এড়াতে স্থানীয়দের নিরাপদে থাকার নির্দেশনা দিয়েছে প্রশাসন। এরই মধ্যে হাওয়াই দ্বীপপুঞ্জের সবচেয়ে সক্রিয় এই আগ্নেয়গিরির অগ্নুৎপাত লোকালয়ে ছড়িয়ে পড়েছে।  

 

চলতি বছরের জানুয়ারিতে কিলাউয়ার লাভা উদগিরণ শুরু হয়। সেসময় আগুন ছড়িয়ে পড়ে হাওয়াইয়ের বিগ আইল্যান্ডের আশপাশের ন্যাশনাল পার্কে। আগুনের লেলিহান শিখায় ওই অঞ্চলের বেশ কিছু বাড়িঘর ও ফসলি জমি নষ্ট হয়।

 

এর আগে ২০১৯ সালেও কিলাউয়া আগ্নেয়গিরি ভয়ঙ্কর আকার ধারণ করেছিলো। ভয়ঙ্কর এই আগ্নেয়গিরিতে ১৯৫২ সালের পর থেকে এ পর্যন্ত অন্তত ৩৫ বার অগ্ন্যুৎপাত হয়েছে। 

]]>
Read Entire Article