অজুর পরিবর্তে তায়াম্মুম করতেও অক্ষম হলে করণীয় কী?

1 month ago 26

তায়াম্মুম ইসলামে অজু বা গোসলের বিকল্প পবিত্রতা অর্জনের উপায়। যদি কেউ এমন কোথাও অবস্থান করে, যেখান থেকে এক মাইল বা এর বেশি দূরত্ব পর্যন্ত অজু-গোসলের জন্য পবিত্র পানি নেই অথবা অসুস্থ ব্যক্তি যদি পানি ব্যবহার করলে অসুস্থতা বেড়ে যাওয়ার আশংকা করে, তাহলে অজু বা গোসলের বিকল্প হিসেবে তায়াম্মুম করতে পারে। আল্লাহ বলেন,

وَ اِنۡ کُنۡتُمۡ مَّرۡضٰۤی اَوۡ عَلٰی سَفَرٍ اَوۡ جَآءَ اَحَدٌ مِّنۡکُمۡ مِّنَ الۡغَآئِطِ اَوۡ لٰمَسۡتُمُ النِّسَآءَ فَلَمۡ تَجِدُوۡا مَآءً فَتَیَمَّمُوۡا صَعِیۡدًا طَیِّبًا فَامۡسَحُوۡا بِوُجُوۡهِکُمۡ وَ اَیۡدِیۡکُمۡ ؕ اِنَّ اللّٰهَ کَانَ عَفُوًّا غَفُوۡرًا
আর যদি তোমরা অসুস্থ হও বা সফরে থাক অথবা তোমাদের কেউ প্রস্রাব-পায়খানা থেকে আস কিংবা স্ত্রী সম্ভোগ কর এবং পানি না পাও তাহলে পবিত্র মাটি অম্বেষণ কর, তা দিয়ে তোমাদের মুখমন্ডল ও হাত মাসেহ কর। নিশ্চয় আল্লাহ মার্জনাকারী, ক্ষমাশীল। (সুরা নিসা: ৪৩)

অজু ও গোসলের পরিবর্তে এক নিয়মেই তায়াম্মুম করতে হয়। তায়াম্মুমের নিয়ম হলো, তায়াম্মুমের নিয়ত করে মাটি বা মাটিজাতীয় বস্তু যেমন বালু, পাথর, চুন ও সুরমা ইত্যাদি কোনো কিছুতে দুবার হাত লাগানো, একবার হাত দিয়ে মুখ মাসাহ করা, আরেকবার কুনুই পর্যন্ত উভয় হাত মাসাহ করা।

তায়াম্মুম অজু-গোসলের বিকল্প এবং অজু গোসল যে সব কারণে ভাঙে, সে সব কারণ যেমন মলমুত্র ত্যাগ ইত্যাদি কারণে তায়াম্মুমও ভাঙে। এ ছাড়া যে কারণে তায়াম্মুম করা হয়েছিলো, তা দূর হয়ে গেলেও তায়াম্মুম ভেঙে যায়।

যদি কেউ অজু-গোসল করতে অক্ষম হওয়ার পাশাপাশি তায়াম্মুম করতেও অক্ষম হয়, তাহলে ওই সময় অপবিত্র অবস্থায় সে নামাজ পড়া থেকে বিরত থেকে শুধু নামাজের সাদৃশ্য অবলম্বন করবে। অর্থাৎ নামাজের সময় অজু-গোসল ছাড়াই নামাজে দাঁড়িয়ে যেভাবে নামাজ আদায় করা হয় সেভাবে সব কিছুই করবে। কিন্তু অন্তরে এই নিরুপায় অবস্থায় শুধু সাদৃশ্য অবলম্বনের নিয়ত করবে এবং পরবর্তীতে যখন অজু বা তায়াম্মুম করতে সক্ষম হবে, তখন ওজু/তায়াম্মুম করে সাদৃশ্য অবলম্বন করা নামাজ আদায় কাজা করে নেবে।

ওএফএফ/এএসএম

Read Entire Article