অনলাইন জুয়ার টাকা দিয়ে ডাটা কেনা কি জায়েজ হবে?

1 month ago 9

ইসলামে সব ধরনের অফলাইন জুয়া যেমন হারাম, সব ধরনের অনলাইন জুয়াও হারাম এবং যে কোনো ধরনের জুয়ার মাধ্যমে উপার্জিত অর্থও হারাম। হারাম অর্থ খাওয়া, পরাসহ নিজের যে কোনো কাজে ব্যবহার করা হারাম। এই অর্থ সম্ভব হলে মূল মালিককে ফেরত দিতে হবে অথবা নিজের সওয়াবের নিয়ত ছাড়া মূল মালিকের পক্ষ থেকে দান করে দিতে হবে।

কোরআনে মদ ও জুয়াকে নাপাক বস্তু এবং শয়তানের কাজ বলা হয়েছে। এগুলো থেকে দূরে থাকার নির্দেশ দিয়ে আল্লাহ বলেছেন, শয়তান মদ-জুয়ার মাধ্যমে মানুষের মধ্যে শত্রুতা ও বিদ্বেষ সৃষ্টি করতে চায় এবং মানুষকে নামাজ ও আল্লাহ তায়ালার স্মরণ থেকেও বিমুখ রাখে। আল্লাহ বলেন,

یٰۤاَیُّهَا الَّذِیۡنَ اٰمَنُوۡۤا اِنَّمَا الۡخَمۡرُ وَ الۡمَیۡسِرُ وَ الۡاَنۡصَابُ وَ الۡاَزۡلَامُ رِجۡسٌ مِّنۡ عَمَلِ الشَّیۡطٰنِ فَاجۡتَنِبُوۡهُ لَعَلَّکُمۡ تُفۡلِحُوۡنَ اِنَّمَا یُرِیۡدُ الشَّیۡطٰنُ اَنۡ یُّوۡقِعَ بَیۡنَکُمُ الۡعَدَاوَۃَ وَ الۡبَغۡضَآءَ فِی الۡخَمۡرِ وَ الۡمَیۡسِرِ وَ یَصُدَّکُمۡ عَنۡ ذِکۡرِ اللّٰهِ وَ عَنِ الصَّلٰوۃِ فَهَلۡ اَنۡتُمۡ مُّنۡتَهُوۡنَ

হে মুমিনগণ, নিশ্চয় মদ, জুয়া, প্রতিমা-বেদী ও ভাগ্যনির্ধারক তীরসমূহ নাপাক, শয়তানের কর্ম। সুতরাং তোমরা তা পরিহার কর, যাতে তোমরা সফলকাম হও। শয়তান মদ ও জুয়া দ্বারা তোমাদের মধ্যে শত্রুতা ও বিদ্বেষ সঞ্চার করতে চায়। আর চায় আল্লাহর স্মরণ ও নামাজ থেকে তোমাদের বাধা দিতে। অতএব, তোমরা কি বিরত হবে না? (সুরা মায়েদা: ৯০, ৯১)

আবু হুরাইরা (রা.) থেকে বর্ণিত রাসুল (সা.) বলেছেন, ‘তোমাদের কেউ যদি বলে ‘লাত-উজ্জার শপথ’, সে যেন সঙ্গে সঙ্গে ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ বলে। কেউ যদি অন্যকে প্রস্তাব দেয়, এসো আমরা জুয়া খেলি; সে যেন (জরিমানাস্বরুপ) দান-সদকা করে। (সহিহ বুখারি: ৪৮৬০, সহিহ মুসলিম: ১৬৪৭)

সুতরাং ইসলামে অনলাইন-অফলাইন, ছোট-বড় সব ধরনের জুয়া অত্যন্ত কঠোরভাবে নিষিদ্ধ। মজার ছলেও কোনো ধরনের জুয়ায় অংশগ্রহণ করার সুযোগ নেই।

ওএফএফ/এমএস

Read Entire Article