অনুষ্ঠিত হলো বাংলাদেশ অর্থনীতি অলিম্পিয়াডের জাতীয় পর্ব

3 months ago 65

বাংলাদেশ অর্থনীতি অলিম্পিয়াডের ষষ্ঠ জাতীয় পর্ব অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৮ জুন) সকাল ১০টায় ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজে অলিম্পিয়াডের মূল অনুষ্ঠান শুরু হয়।

প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠান উদ্বোধন করবেন কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। সেশন চেয়ার হিসেবে ছিলেন বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি ও বাংলাদেশ অর্থনীতি অলিম্পিয়াডের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ।

ড. আব্দুর রাজ্জাক তার বক্তব্যের শুরুতে অনুষ্ঠানে আগত শিক্ষার্থীদের অভিবাদন জানান। তিনি বলেন, অর্থনীতি শিক্ষা প্রতিটা মানুষের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ আমাদের দৈনন্দিন জীবন অর্থনীতি ছাড়া অচল। এ ধরনের প্রতিযোগিতা শিক্ষার্থীদের সৃজনশীলতা, পেশাগত দক্ষতা বাড়ানোর পাশাপাশি পড়াশোনা ও গবেষণায় আগ্রহী করে তোলে। সরকার বাজারমূল্য থেকে অর্ধেকেরও কম দামে কৃষককে সার দিচ্ছে। এই ব্যাপারে বৈদেশিক দাতা সংস্থার চাপ থাকলেও সরকার তার নীতিতে অটল আছে।

সমাপনী বক্তব্যে অলিম্পিয়াড কমিটির চেয়ারম্যান প্রখ্যাত অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, আমাদের মূলকাজ হবে মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত একজন দেশপ্রেমিক হওয়া এবং দেশ ও দেশের মানুষের উন্নয়নের জন্য কাজ করা। আমাদের প্রয়োজন দক্ষ এবং আদর্শ-মূল্যবোধসম্পন্ন নাগরিক। তোমরা তরুণ প্রজন্ম, দেশকে তোমরাই গড়ে তুলবে। দেশকে গড়ে তোলার আন্দোলনে তোমাদেরই নেতৃত্ব দিতে হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর মো. খুরশীদ আলম, অলিম্পিয়াড কমিটির সভাপতি আল আমিন পারভেজ, ইসলামী ব্যাংকের স্ট্র্যাটেজিক রিসার্চ অ্যান্ড আউটরিচ ফাউন্ডেশনসহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধি ও স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় পর্যাযের শিক্ষকরা।

অনুষ্ঠানে অলিম্পিয়াড কমিটি কর্তৃক স্কুল পর্যায়ে আয়োজিত রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। সেইসঙ্গে সকালে অনুষ্ঠিত জাতীয় পর্যায়ের পরীক্ষা স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের প্রথম তিনজনকে মেডেল ও সনদ দেওয়া হয়। প্রাথমিক পর্যায়ে নির্বাচিত ২০ জনকে নিয়ে আন্তর্জাতিক প্রতিযোগিতার প্রস্তুতি শুরু হবে এই মাসেই।

গত ১ জুন অনুষ্ঠিত অনলাইনে পরীক্ষা অনুষ্ঠিত হয়। দেশব্যাপী কয়েক হাজার পরীক্ষার্থীদের মধ্য থেকে ৪০০ জনকে প্রাথমিকভাবে নির্বাচিত করা হয় জাতীয় পর্যায়ে পরীক্ষার জন্য। সকাল ৮টা ১৫ মিনিট থেকে দেড় ঘণ্টাব্যাপী জাতীয় পর্যায়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

মাধ্যমিক (ও লেভেল) ও উচ্চ মাধ্যমিক (এ লেভেল) পর্যায়ের শিক্ষার্থীদের জন্য আয়োজিত জাতীয় এ প্রতিযোগিতায় অর্থনীতি, আর্থিক সাক্ষরতা ও ব্যবসায়িক সমস্যা সমাধানের ওপর গুরুত্ব দেওয়া হয়।

বাংলাদেশ অর্থনীতি অলিম্পিয়াডের বিজয়ীরা দুটি সম্মানজনক আন্তর্জাতিক প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করার গৌরব অর্জন করবে। হংকংয়ে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক অর্থনীতি অলিম্পিয়াডে প্রতিদ্বন্দ্বিতা করবে শীর্ষ পাঁচজন প্রতিযোগী। অন্যদিকে পরবর্তী ছয়জন প্রতিযোগী চীনে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক অর্থনীতি বিশ্বকাপে অংশ নেবে।

২০১৯ সাল থেকে আন্তর্জাতিক অর্থনীতি অলিম্পিয়াড এবং ২০২০ সাল থেকে অর্থনীতি বিশ্বকাপে অংশ নিয়ে আসছে বাংলাদেশ। এ সময়ের মধ্যে বাংলাদেশ দল উভয় প্রতিযোগিতা মিলে দুটি স্বর্ণপদক, চারটি রৌপ্যপদক এবং ২২টি ব্রোঞ্জপদক পেয়েছে।

এমএইচএ/এসআর

 

Read Entire Article