অন্তর্বর্তী সরকারকে অভিনন্দন জানালো ঢাবি সাদা দল

1 month ago 28

নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে বাংলাদেশে অন্তর্বর্তী সরকার গঠনকে স্বাগত জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএনপি-জামায়াতপন্থি শিক্ষকদের সংগঠন সাদা দল।

শুক্রবার (৯ আগস্ট) দুপুরে সাদা দলের আহ্বায়ক অধ্যাপক লুৎফর রহমান, যুগ্ম আহ্বায়ক অধ্যাপক ড. ছিদ্দিকুর রহমান খান ও অধ্যাপক ড. আব্দুস সালাম এক যৌথ বিবৃতিতে এ অভিনন্দন জানান।

বিবৃতিতে শিক্ষক নেতারা বলেন, ছাত্র-শিক্ষক ও জনতার গণঅভ্যুত্থানে স্বৈরাচারী সরকারের পতন এবং শেখ হাসিনার দেশ ছেড়ে পলায়নের ফলে দেশ যে সরকার বিহীন হয়ে পড়েছিল, অন্তর্বর্তী সরকারের শপথ গ্রহণের মধ্য দিয়ে তা পূরণ হওয়ায় আমরা আনন্দিত। বলার অপেক্ষা রাখে না যে, বাংলাদেশ এখন একটি চরম ক্রান্তিকাল অতিক্রম করছে। এ সময়ে দায়িত্বভার গ্রহণকারী সরকারের সামনে রয়েছে নানান চ্যালেঞ্জ। বিগত পনের বছরে স্বৈরাচারী সরকার আমাদের গণতান্ত্রিক ব্যবস্থাকে সম্পূর্ণ ধ্বংস করে ফেলেছে। কেবল ভোটের অধিকার নয়, মানুষের বাক স্বাধীনতাও কেড়ে নিয়েছে। সীমাহীন লুটপাট ও দুর্নীতির মাধ্যমে দেশের অর্থনৈতিক অবস্থাকে চরম সংকটে ফেলে দিয়েছে। নগ্ন দলীয়করণের মাধ্যমে শিক্ষাপ্রতিষ্ঠানসহ দেশের সব প্রতিষ্ঠান ধ্বংস করে দিয়েছে।

তারা বলেন, বারবার কারিকুলাম পরিবর্তন এবং নানান পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে দেশের শিক্ষাব্যবস্থায় চরম নৈরাজ্য সৃষ্টি করেছে। এ অবস্থায় নতুন সরকার প্রাধান্য নির্ধারণের মাধ্যমে যথাযথ পরিকল্পনা নিয়ে এসব সমস্যা মোকাবিলায় পদক্ষেপ নেবে বলে আমাদের দৃঢ় বিশ্বাস। বিশেষ করে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে এনে জনগণের জান-মালের নিরাপত্তা নিশ্চিত করা এখন সময়ের দাবি। বাংলাদেশকে একটি গণতান্ত্রিক ধারায় ফিরিয়ে নেওয়া এ দেশের মানুষের পরম কাঙ্ক্ষিত একটি বিষয়। দীর্ঘদিন ধরে এদেশের মানুষ এজন্য আন্দোলন-সংগ্রাম করে আসছে। এতে প্রাণ দিয়েছেন অনেকেই। গুম হওয়া ছাড়াও স্বৈরশাসক দ্বারা নিপীড়ন-নির্যাতন ও জেল-জুলুমের শিকার হয়েছেন অসংখ্য মানুষ।

তারা আরও বলেন, স্বৈরাচারী সরকারকে উৎখাত করতে গিয়ে গণঅভ্যুত্থানে শত শত ছাত্র-জনতা শাহাদাত বরণ করেছেন। গণতন্ত্র প্রতিষ্ঠার এ আন্দোলনে সব শহীদের হত্যাকাণ্ডে জড়িতদের দ্রুত বিচারের আওতায় আনার জোর দাবি জানাচ্ছি। একই সঙ্গে আমরা আশা করি, শহীদদের রক্তের ঋণ পরিশোধ ও জনমানুষের প্রত্যাশা অনুযায়ী অন্তর্বর্তী সরকার যথাসম্ভব দ্রুত সময়ের মধ্যে দেশে একটি নির্বাচিত গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠায় কার্যকর উদ্যোগ নেবে।

ঢাবির এ শিক্ষক নেতারা বলেন, গণতান্ত্রিক ধারায় দেশকে ফিরিয়ে নেওয়াসহ সীমাহীন সমস্যা ও সংকট মোকাবিলা করে সামনে এগিয়ে যাওয়া নিঃসন্দেহে কঠিন কাজ। তবে আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে যে অন্তর্বর্তী সরকার দায়িত্বভার গ্রহণ করেছে, এ সরকারের সদস্যরা তাদের মেধা, প্রজ্ঞা ও অভিজ্ঞতা দিয়ে তাদের ওপর অর্পিত দায়িত্ব পালনে সফল হবেন। আমরা সবাই নিজ নিজ অবস্থান থেকে সরকারকে সহযোগিতা করতে বদ্ধপরিকর।

এমএইচএ/কেএসআর/জিকেএস

Read Entire Article