অন্তর্বর্তী সরকারের ভেতরে সমন্বয়ের কাজ করবে লিয়াজোঁ কমিটি

1 month ago 32

অন্তর্বর্তীকালীন সরকারের সঙ্গে বিভিন্ন বিষয়ে সমন্বয় করতে লিয়াজোঁ কমিটি গঠন করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। বৃহস্পতিবার (৮ আগস্ট) সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে সংবাদ সম্মেলনে এই কথা জানান বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক মো. নাহিদ ইসলাম।

সংবাদ সম্মেলনে নাহিদ ইসলাম বলেন, গত ৫ আগস্ট সরকার পতনের পর আমরা সরকারের রুপরেখা দিয়েছিলাম। আমরা রুপরেখা প্রস্তুত করে ড. ইউনুসের কাছে উপস্থাপন করেছিলাম এবং তিনি সেটি স্বাগত জানিয়েছেন। আমরা কাজটির জন্যে গত ৫ আগস্ট একটি লিয়াজোঁ কমিটি গঠন করেছিলাম। মূলত এই কমিটিই কাজটি করেছে।

তিনি বলেন, অন্তর্বর্তীকালীন সরকারের রুপরেখা প্রণয়ন ও অংশীজন নির্ধারণের জন্যে মাহফুজ আলমকে প্রধান করে কমিটি গঠিত হয়। লিয়াজোঁ কমিটির সদস্যরা অংশীজন, যাদের মধ্যে রয়েছে রাজনৈতিক সংগঠন, পেশাজীবী সংগঠন এবং সুশীল সমাজের সাথে কথা বলে অরাজক পরিস্থিতি নিয়ন্ত্রণে সচেষ্ট হন।

এছাড়াও অন্তর্বর্তীকালীন সরকারের অংশীজন নির্ধারণে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কাছে কিছু অংশীজনের নাম প্রস্তাব করেন। ৬ তারিখ লিয়াজো কমিটির দুইজন সদস্য মাহফুজ আলম ও নাসির আব্দুল্লাহ বঙ্গভবনে ছাত্র-শিক্ষক প্রতিনিধি বৈঠকে উপস্থিত ছিলেন। তারা বিভিন্নভাবে সমন্বয়ক করেছেন।

নাহিদ ইসলাম বলেন, এই লিয়াজোঁ কমিটি সরকার গঠনের পরবর্তী রাষ্ট্রের নতুন রাজনৈতিক বন্দোবস্তের লক্ষ্যে কাজ করে যাবে। এই কমিটি সব অংশীজনের সাথে সংলাপ ও আলোচনা করবে। এই কমিটি সরকারের বিভিন্ন কাজের জবাবদিহিতা নিশ্চিতের ব্যাপারেও কাজ করবে। লিয়াজোঁ কমিটির পরিধি পরবর্তীতে সুবিধামতো বৃদ্ধি করা হবে।

লিয়াজোঁ কমিটিতে সদস্য হিসেবে আছেন মাহফুজ আলম (মাহফুজ আব্দুল্লাহ), নাসির আব্দুল্লাহ, ভূইয়া আসাদুজ্জামান, আকরাম হুসাইন, মামুন আব্দুল্লাহিল এবং আরিফুল ইসলাম আদিব।

এমএইচএ/এমআইএইচএস

Read Entire Article