অবৈধ প্রবাসীদের সাধারণ ক্ষমার মেয়াদ বাড়ালো কুয়েত

3 months ago 48

কুয়েতে অবৈধভাবে বসবাসরত প্রবাসীদের সাধারণ ক্ষমার মেয়াদ আরও দুই সপ্তাহ বাড়ানো হয়েছে। দেশটিতে ১৭ মার্চ থেকে শুরু হওয়া তিন মাসের জন্য সাধারণ ক্ষমার মেয়াদ ছিল ১৭ জুন পর্যন্ত। সেটা বাড়িয়ে এখন ৩০ জুন পর্যন্ত করা হয়েছে।‌

বৃহস্পতিবার (১৩ জুন) রাতে কুয়েতের উপ-প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রী শেখ ফাহাদ ইউসুফ সৌদ আল-সাবাহ’র বরাত দিয়ে কুয়েত টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, পূর্বের নির্ধারিত সময়ে যেসব অবৈধ প্রবাসী বৈধ হতে পারেননি‌‌ বা বিভিন্ন কারণে দেশে যেতে ব্যর্থ হয়েছেন, তাদের জন্য এই সময়সীমা বাড়ানো হয়েছে।

আরও পড়ুন

চলমান সাধারণ ক্ষমার মেয়াদ শেষ হলে কঠোর অভিযানে নামবে কুয়েত সরকার। এমনকি যারা আশ্রয় দেবে তাদের বিরুদ্ধেও নেওয়া হবে বিশেষ ব্যবস্থা। আরোপ করা হবে ৬০০ দিনার জরিমানা বা ছয় মাসের কারাদণ্ড।

এসব প্রবাসীকে বৈধ হতে বা দেশ ছাড়তে বিভিন্নভাবে প্রচার-প্রচারণা চালাচ্ছে কুয়েত প্রশাসন। সামাজিক যোগাযোগমাধ্যমে এবং রাস্তার পাশে বিলবোর্ডে বিভিন্ন ভাষায় দেখা মিলছে এসব প্রচারণা-প্রচারণা।

অবৈধ প্রবাসীরা এই সময়ে কুয়েত না ছাড়লে জরিমানাসহ আটক করা হবে। এরপর করা হবে স্থায়ীভাবে বহিষ্কার। অন্যদিকে সাধারণ ক্ষমায় দেশে ফিরলে নিয়মতান্ত্রিকভাবে নতুন ভিসায় পুনরায় কুয়েত প্রবেশের সুযোগ পাবেন তারা।

ইএ

Read Entire Article