অসাধু রিক্রুটিং এজেন্সির বিরুদ্ধে ব্যবস্থা নিতে কমিশনের সুয়োমোটো

3 months ago 47

১ জুন থেকে বাংলাদেশি কর্মীদের প্রবেশ বন্ধ করে দিয়েছে মালয়েশিয়া সরকার। রিক্রুটিং এজেন্সির অনিয়মের কারণে মালেশিয়ার শ্রমবাজার বন্ধের অভিযোগ তদন্ত করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে বলেছে জাতীয় মানবাধিকার কমিশন। বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করে সোমবার (৩ জুন) জাতীয় মানবাধিকার কমিশন স্বতঃপ্রণোদিত অভিযোগ (সুয়োমোটো) গ্রহণ করেছে।

সুয়োমোটোর আদেশে বলা হয়েছে, মালয়েশিয়ায় প্রবেশের শেষ সময়সীমাকে কেন্দ্র করে স্বার্থান্বেষী গোষ্ঠী মে মাসের শেষ ১০ দিনে প্রায় ৩০ হাজার যাত্রীর কাছ থেকে বিমানের টিকিটের অজুহাতে মাথাপিছু অতিরিক্ত ৫০ হাজার টাকা করে প্রায় ১৫০ কোটি টাকা হাতিয়ে নিয়েছে। এ সংক্রান্ত অভিযোটি তদন্তপূর্বক দায়ী প্রতিষ্ঠান ও জড়িত ব্যক্তিদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে অনতিবিলম্বে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে।

আরও পড়ুন

এতে বলা হয়, ভিসা ও ছাড়পত্র পেয়েও যথাসময়ে বিপুলসংখ্যক শ্রমিক মালয়েশিয়া যেতে না পারার পেছনে দায়ী প্রতিষ্ঠান ও জড়িত ব্যক্তিদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে।

পাশাপাশি ভিসাপ্রাপ্ত শ্রমিকদের মালয়েশিয়া পাঠাতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ; প্রতারণার মাধ্যমে অতিরিক্ত টাকা আদায়পূর্বক নাম-সর্বস্ব কোম্পানিতে শ্রমিকদের প্রেরণ; মালয়েশিয়া যাওয়ার পর কাজ না পাওয়ার বিষয়ে যে অভিযোগ উঠেছে তা সুষ্ঠু তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে অনতিবিলম্বে ব্যবস্থা গ্রহণ করে কমিশনকে অবহিত করার জন্য সচিব, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়কে বলা হয়েছে। এ বিষয়ে আগামী ১০ জুলাই প্রতিবেদনের জন্য দিন ধার্য করা হয়েছে।

এসএম/ইএ/এএসএম

Read Entire Article