অস্ট্রেলিয়ার ভুরি ভুরি ক্যাচ ড্রপ, উঠেছিল ম্যাচ ছাড়ার গুঞ্জন

3 months ago 41

অস্ট্রেলিয়া এমনই পেশাদার এক দল, তাদের হাত ফস্কে একটি ক্যাচ মিসও অনেক বড় করে দেখা হয়। বাজপাখি হয়ে হাফ চান্সগুলোকেও মুঠোয় আটকে নিতে জুড়ি নেই অস্ট্রেলিয়ানদের। এই অস্ট্রেলিয়াই আজ স্কটল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচে ছয়টি ক্যাচ মিস করেছে!

হ্যাঁ, শুনতে অবাক লাগলেও সত্য। বিশ্বকাপ টি-টোয়েন্টির ইতিহাসে এক ম্যাচে সর্বোচ্চ ক্যাচ মিসের রেকর্ড গড়েছে অস্ট্রেলিয়া, সেটাও আবার স্কটল্যান্ডের মত দলের সঙ্গে। স্বভাবতই অস্ট্রেলিয়ার এমন পারফরম্যান্সে অনেক কিছুই সামনে চলে এসেছিল।

কয়েকদিন আগেই অসি পেসার জশ হ্যাজেলউডের এক মন্তব্য ব্যাপক বিতর্কের জন্ম দেয়। তিনি বলেছিলেন, যে করেই হোক অসিরা ইংল্যান্ডকে সুপার এইটে উঠতে দেবে না। এটা তখনই সম্ভব হতো যদি অস্ট্রেলিয়া স্কটল্যান্ডের সঙ্গে হেরে বসতো।

স্কটল্যান্ডের প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার ফিল্ডিং দেখে তাই অনেকেই ভাবছিলেন, অস্ট্রেলিয়া হয়তো ইচ্ছে করেই ম্যাচটি ছেড়ে দিচ্ছে। এক ইনিংস শেষ হতেই সামাজিক যোগাযোগমাধ্যমে শুরু হয় তুমুল আলোচনা-সমালোচনা।

স্কটল্যান্ডের ব্যাটিং ইনিংসের চতুর্থ ওভারেই স্টার্কের বল ম্যাকমুলেন শট খেলতে যান কভারের দিকে। বলের সঙ্গে ব্যাটে ঠিকভাবে কানেকশন না হওয়ায় তা চলে যায় ট্রাভিস হেডের দিকে। শরীরে ছুঁড়ে দিয়ে চেষ্টা করলেও ক্যাচ মিস করেন তিনি। চতুর্থ ওভারের তৃতীয় বলে জর্জ মুনসি একইভাবে শট খেলার চেষ্টা করেন কভারের ওপর থেকে। মিচেল মার্শের হাতে বল লাগলেও তিনি তা ধরতে পারেননি।

মিচেল স্টার্কের বলে স্কটল্যান্ডের অধিনায়ক রিচি বেরিংটনের ক্যাচ মিস করেন জাম্পা, সেই বল ছয় রান হয়। ১১তম ওভারে গ্লেন ম্যাক্সওয়েলের বলে ক্যাচ মিস করেন মিচেল মার্শ। এছাড়াও গ্লেন ম্যাক্সওয়েলের বলে সহজ সুযোগ নষ্ট করেন উইকেটরক্ষক ম্যাথিউ ওয়েড। ম্যাচে মোট ৬টি ক্যাচ ছাড়ে অসিরা, যা নিয়েই প্রশ্ন তোলেন নেটিজেনরা।

শুধু ক্যাচ মিস করেই অস্ট্রেলিয়া ক্ষান্ত হয়নি। তাদের ব্যাটিং দেখেও অনেকের সন্দেহ জেগেছিল, তারা হয়তো সম্মানজনক হারের জন্য খেলছে। এমনকি ১৫ ওভার পর্যন্ত মনে হয়নি তারা জিততে চলেছে। শেষ ৭ ওভারে লাগতো ৮৯, শেষ ৫ ওভারে ৬০ রান।

অনেকেই তখন বলাবলি করছিলেন, চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ডকে বিদায় করতে এই ম্যাচটি ইচ্ছে করে হারবে অস্ট্রেলিয়া। তবে মাঠের ক্রিকেটে সমালোচকদের ভুল প্রমাণ করেছে তারা। দেখিয়ে দিয়েছে, পেশাদারিত্বের জায়গায় এতটুকু ছাড় দিতে রাজি নয়। অস্ট্রেলিয়া ম্যাচটা জিতেছে ৫ উইকেটে, ইংল্যান্ডও হাফ ছেড়ে বেঁচেছে। বন্ধ হয়ে গেছে সব আলোচনা-সমালোচনা।

এমএমআর/এমএস

Read Entire Article