অ্যাস্ট্রো-অলিম্পিয়াডে রেজিস্ট্রেশন শুরু, বাছাই ৫ জুলাই

4 months ago 56

স্কুল-কলেজ শিক্ষার্থীদের মহাকাশ বিজ্ঞানে আগ্রহ বাড়াতে শুরু হচ্ছে ‘এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড’। আজ থেকে অনলাইনে এ প্রতিযোগিতার রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়েছে, যা চলবে ৩০ জুন পর্যন্ত।

রেজিস্ট্রেশন শেষে আগামী ৫ জুলাই শুরু হবে অ্যাস্ট্রো–অলিম্পিয়াডের বাছাই কার্যক্রম। ১৪-১৮ বছর বয়সী স্কুল ও কলেজের শিক্ষার্থীরা এ অলিম্পিয়াডে অংশ নিতে পারবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের এতে অংশ নেওয়ার সুযোগ রাখা হয়নি।

শনিবার (৮ জুন) রাজধানীর আফতাবনগরে অবস্থিত ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির ক্যাম্পাসে আয়োজিত অ্যাস্ট্রো–অলিম্পিয়াডের জাতীয় কমিটির সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মশহুরুল আমিন। লিখিত বক্তব্যে তিনি জানান, প্রাথমিক বাছাই কার্যক্রম থেকে নির্বাচিত ৫০০ জন্য প্রতিযোগীকে নিয়ে আগামী ৩ আগস্ট ঢাকায় আয়োজন করা হবে ‘এপেক্স অ্যাস্ট্রো–অলিম্পিয়াড’ জাতীয় বাছাই কার্যক্রম।

জাতীয় বাছাই কার্যক্রম থেকে সিনিয়র গ্রুপের ১৫ জন এবং জুনিয়র গ্রুপের ১৫ জনসহ মোট ৩০ জনকে নিয়ে চারদিনের আবাসিক ক্যাম্প এবং চূড়ান্ত বাছাই করা হবে। সেই আবাসিক ক্যাম্প থেকে নির্বাচিত ৫ প্রতিযোগী আসন্ন ২৮তম আন্তর্জাতিক অ্যাস্ট্রোনমি অলিম্পিয়াডে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে।

প্রতিযোগিতায় অংশ নিতে ৩০ জুনের মধ্যে রেজিস্ট্রেশন করতে হবে। এতে কোনো রেজিস্ট্রেশন ফি লাগবে না। রেজিস্ট্রেশন করতে আগ্রহীদের এ লিংকে প্রবেশ করতে হবে।

সংবাদ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির উপদেষ্টা ড. মোহাম্মদ ফরাসউদ্দিন, বিশেষ অতিথি ছিলেন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক শামস রহমান, উপ-উপাচার্য আশিক মোসাদ্দিক।

ড. মোহাম্মদ ফরাসউদ্দিন বলেন, ‘আমি ছাত্র থাকা অবস্থায় রাশিয়া মহাকাশে স্পুটনিক মহাকাশ যান পাঠায়। তখন ভাবতাম, রাশিয়া মহাকাশবিজ্ঞানে অনেক এগিয়ে গেছে, আমরা কেন পারছি না। এখন জ্যোতির্বিজ্ঞানে আমরাও এগোচ্ছি। এ অ্যাস্ট্রো–অলিম্পিয়াড জাতীয়ভাবে জ্ঞান-বিজ্ঞানের চর্চায় ভূমিকা রাখবে।’

তিনি বলেন, আমরা চেষ্টা করবো এ প্রচেষ্টা যেন সফল হয়। বাংলাদেশে যেন আরও একটি পালক যুক্ত হয়। আরও একটি ধ্রুবতারার সন্ধান যেন আমরা পাই।

জ্যোতির্বিজ্ঞান বিষয়কে বাংলাদেশে জনপ্রিয় করতে বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশন প্রায় ৩৬ বছর ধরে কাজ করে যাচ্ছে বলেও সংবাদ সম্মেলনে জানানো হয়।

এএএইচ/এমএএইচ/জেআইএম

Read Entire Article