আইটি খাতে ২০৩১ সাল পর্যন্ত কর অব্যাহতি চান পলক

1 week ago 14

আইটি ও আইটিইএস খাতে ২০৩১ সাল পর্যন্ত কর অব্যাহতির আহ্বান জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

শনিবার (৪ মে) রাতে রাজধানীর গুলশানের সেলিব্রিটি কনভেনশন হলে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কন্টাক্ট সেন্টার অ্যান্ড আউটসোর্সিংয়ের (বাক্কো) উদ্যোগে 'বাক্কো মেম্বারস মিট-২০২৪' অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

জুনাইদ আহমেদ পলক বলেন, দেশে সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি খাতে বার্ষিক রপ্তানি প্রায় ২ বিলিয়ন ডলারে পৌঁছেছে। এ খাতে সরকার কর ছাড় দেওয়ায় অল্প সময়ে বাজার এত বড় হয়েছে। চলমান তথ্যপ্রযুক্তি খাতে কর অব্যাহতির মেয়াদ ৩০ জুন শেষ হবে।

jagonews24

তিনি বলেন, ২০৪১ সালের মধ্যে এ খাতে ৫০ বিলিয়ন ডলার রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা অর্জন, তথ্যপ্রযুক্তি শিল্পে বিশ্বমানের সক্ষমতা তৈরি, বৈদেশিক মুদ্রার রিজার্ভ নিশ্চিতকরণ, দেশীয় তথ্যপ্রযুক্তি খাতকে উৎসাহ প্রদান এবং স্থানীয় বাজার বড় করতে হবে। সেটা যেন কোনোভাবেই বাধাগ্রস্ত না হয়, সে লক্ষ্যে দেশীয় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে ২০৩১ সাল পর্যন্ত কর অব্যাহতি সুবিধা রাখা প্রয়োজন।

প্রতিমন্ত্রী বলেন, বাক্কোর চারশো কোম্পানিতে প্রায় ৮০ হাজারের বেশি তরুণ-তরুণীর কর্মসংস্থান হয়েছে। তারা প্রত্যেকে শিক্ষিত তরুণ-তরুণী এবং বাংলাদেশের সম্পদ। বিশ্বে ২০০টি দেশ রয়েছে। সেসব দেশে আমাদের ব্যবসা করার ক্ষেত্র তৈরি হয়েছে। শুধু বাংলাদেশকে ধরলে হবে না, বিশ্বটাকে ব্যবসার ক্ষেত্র হিসেবে বাক্কোর প্রতিটি উদ্যোক্তাকে সাহসিকতার সঙ্গে নতুন নতুন জায়গায় তাদের পদক্ষেপ গ্রহণ করতে হবে।

বাক্কোর প্রেসিডেন্ট ওয়াহিদ শরিফের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাক্কো সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন, সিনিয়র সহ-সভাপতি মো. আবুল খায়ের প্রমুখ।

এএএইচ/এমকেআর

Read Entire Article