আখাউড়ার পৌর মেয়র-ইউপি চেয়ারম্যানকে শোকজ

1 week ago 16

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলা পরিষদ নির্বাচনে এক চেয়ারম্যান প্রার্থীকে ‘কুলাঙ্গার’ বলে আখ্যায়িত করায় আখাউড়া পৌরসভার মেয়র তাকজিল খলিফা কাজলকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছেন রিটার্নিং কর্মকর্তা। পাশাপাশি ইউনিয়ন পরিষদের ভেতরে নির্বাচনী সভা করায় কারণ দর্শাতে বলা হয়েছে একই উপজেলার মোগড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল মতিনকে।

মঙ্গলবার (৭ মে) দুপুরে ব্রাহ্মণবাড়িয়ার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা সাইফুল ইসলাম তাদের দুজনকে পৃথক চিঠিকে বুধবার (৮ মে) কারণ দর্শাতে বলেন।

মঙ্গলবার সকালে ‘প্রার্থীকে কুলাঙ্গার বললেন আখাউড়া পৌর মেয়র’ শিরোনামে জাগো নিউজে সংবাদ প্রকাশিত হয়। ওই সংবাদের প্রেক্ষিতে পৌর মেয়র তাকজিল খলিফা কাজল ও মোগড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল মতিনকে শোকজ করেন রিটার্নিং কর্মকর্তা।

বিষয়টি নিশ্চিত করেছেন ব্রাহ্মণবাড়িয়ার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা সাইফুল ইসলাম।

পৌর মেয়রকে দেওয়া কারণ দর্শানোর নোটিশে বলা হয়, ‘Jagonews24.com এর ০৭ মে ২০২৪ তারিখের https://www.jagonews24.com/country/news/940529 লিংকের মাধ্যমে প্রচারিত সংবাদের ভিত্তিতে আপনি ৬ষ্ঠ উপজেলা পরিষদের ২য় পর্যায়ের সাধারণ নির্বাচন ২০২৪ উপলক্ষে মোগড়া ইউনিয়ন পরিষদ কার্যালয়ে ঘোড়া প্রতীকে জনাব মো. মনির হোসেনকে ‘কুলাঙ্গার’ বলে সম্বোধন করেছেন, যা উপজেলা পরিষদ (নির্বাচন আচরণ) বিধিমালা ২০১৬ এর অনুচ্ছেদ ১৮ এর পরিপন্থি।

উল্লেখ্য, মোগড়া ইউনিয়ন পরিষদ ব্যবহার করে নির্বাচনী প্রচারণা করা হয় যা উপজেলা পরিষদ (নির্বাচন আচরণ) বিধিমালা ২০১৬ এর অনুচ্ছেদ ০৬ এর পরিপন্থি। এমতাবস্থায় উপজেলা পরিষদ (নির্বাচন আচরণ) বিধিমালা ২০১৬ এর অনুচ্ছেদ ০৬ ও ১৮ লংঘনের কারণে আপনার বিরুদ্ধে কেন ব্যবস্থা গ্রহণ করা হবে না, তাহা নিম্ন স্বাক্ষরকারীর কার্যালয়ে আগামী ০৮ মে ২০২৪ তারিখের মধ্যে স্বশরীরে উপস্থিত হয়ে লিখিত জবাব প্রদানের জন্য অনুরোধ করা হলো।’

অপরদিকে ইউপি চেয়ারম্যানকে দেওয়া কারণ দর্শানোর নোটিশে বলা হয়, ‘আপনি মোগড়া ইউনিয়ন পরিষদ ব্যবহার করে নির্বাচনী প্রচারণা করেন যা উপজেলা পরিষদ (নির্বাচন আচরণ) বিধিমালা ২০১৬ এর অনুচ্ছেদ ০৬ এর পরিপন্থি। এমতাবস্থায়, উপজেলা পরিষদ (নির্বাচন আচরণ) বিধিমালা ২০১৬ এর অনুচ্ছেদ ০৬ লংঘনের কারণে আপনার বিরুদ্ধে কেন ব্যবস্থা গ্রহণ করা হবে না, তাহা নিম্ন স্বাক্ষরকারীর কার্যালয়ে আগামী ০৮ মে ২০২৪ তারিখের মধ্যে স্বশরীরে উপস্থিত হয়ে লিখিত জবাব প্রদানের জন্য অনুরোধ করা হলো।’

সোমবার বিকেলে আচরণবিধি ভঙ্গ করে উপজেলার মোগড়া ইউনিয়ন পরিষদ কার্যালয়ে অপর চেয়ারম্যান প্রার্থী মুরাদ হোসেনের সমর্থনে এক সভায় এই ভাষা উচ্চারণ করেন পৌরসভার মেয়র তাকজিল খলিফা কাজল।

নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাইফুল ইসলাম বলেন, নির্বাচনী আচরণবিধি ভঙ্গের অভিযোগে আখাউড়া পৌরসভার মেয়র ও উপজেলার মোগড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল মতিনকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। তাদেরকে ৮ মে স্বশরীরে হাজির হয়ে লিখিত জবাব দিতে বলা হয়েছে।

আবুল হাসনাত মো. রাফি/এফএ/এএসএম

Read Entire Article