আনোয়ারার ব্যবসায়ীর বিরুদ্ধে দুদকের মামলা

3 months ago 50

জ্ঞাত আয়বহির্ভূত সম্পদের অভিযোগে মো. জালাল উদ্দিন শাহ নামে চট্টগ্রামের আনোয়ারা এলাকার এক ব্যবসায়ীর বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার দুদক চট্টগ্রাম সমন্বিত জেলা কার্যালয়-১ এ মামলাটি দায়ের করেন সমন্বিত জেলা কার্যালয়-২ এর সহকারী পরিচালক মুসাব্বির আহমেদ। জ্ঞাত আয় বহির্ভূত ১ কোটি ২১ লাখ ৪৬ হাজার ২৪ টাকার সম্পদ ও ভোগ দখলে রাখার অভিযোগ করা হয় মামলায়। আসামি জালাল উদ্দিন শাহ আনোয়ারা থানার বোয়ালিয়া এলাকার মেসার্স সাদিয়া মৎস্য হ্যাচারী ও পারকি রিসোর্ট অ্যান্ড রেস্টুরেন্টের মালিক। দুদক চট্টগ্রাম সমন্বিত জেলা কার্যালয়-২ এর উপপরিচালক মো. আতিকুল আলম মামলার বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলার অভিযোগে বলা হয়, দুদকের নোটিশ পেয়ে ২০১৯ সালের ২৯ ডিসেম্বর জালাল উদ্দিন শাহ সম্পদ বিবরণী দাখিল করেন। এতে তিনি ১ কোটি ৫৮ লাখ ৬৬ হাজার ২০ টাকার স্থাবর সম্পদ ও ৩৫ লাখ ১১ হাজার ৭৪৮ টাকা মূল্যের অস্থাবর সম্পদ অর্জনের তথ্য দেন। দুদক তার দেওয়া সম্পদ বিবরণী যাচাই করলে জানতে পারে, জালাল দুদকে দেওয়া সম্পদ বিবরণীতে সম্পদের তথ্য গোপন না করলেও জ্ঞাত আয়বহির্ভূত সম্পদের তথ্য পায় দুদক।

তার নামে দায় বাদে ১ কোটি ৭৮ লাখ ৭৭ হাজার ৭৬৮ টাকার নিট স্থাবর–অস্থাবর সম্পদ পাওয়া গেছে এবং একই সময়ে তিনি ১৩ লাখ ৪০ হাজার ১৬৬ টাকার পারিবারিক ব্যয়সহ অন্যান্য ব্যয় করেছেন। ব্যয়সহ তার নামে মোট অর্জিত নিট সম্পদের পরিমাণ ১ কোটি ৯২ লাখ ১৭ হাজার ৯৩৪ টাকা।

সম্পদের বিপরীতে তার বৈধ বা গ্রহণযোগ্য আয়ের উৎস পাওয়া গেছে ৭০ লাখ ৭১ হাজার ৯১০ টাকা। এক্ষেত্রে তার অর্জিত সম্পদের চেয়ে তার বৈধ আয়ের উৎস ১ কোটি ২১ লাখ ৪৬ হাজার ২৪ টাকা কম পাওয়া গেছে। অর্থাৎ ব্যবসায়ী জালাল তার জ্ঞাত আয়ের উৎসের সাথে অসঙ্গতিপূর্ণ ১ কোটি ২১ লাখ ৪৬ হাজার ২৪ টাকার সম্পদ ও ভোগ দখলে রেখে দুদক আইনের ২৭ (১) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন বলে মামলার এজাহারে উল্লেখ করা হয়।

এমডিআইএইচ/এমআরএম/জিকেএস

Read Entire Article