আন্তর্জাতিক বাজারে কমায় তেল-গ্যাসের দাম কমালো পাকিস্তান

3 months ago 51

পাকিস্তানে আবারও কমানো হলো জ্বালানি তেলের দাম। দাম কমবে তা আগেই জানতে পেরেছিল দেশটির জনগণ। কিন্তু কতটা কমবে তা নিয়ে সরকারের দুই দপ্তরের দু’ধরনের বক্তব্যে তৈরি হয়েছিল বিভ্রান্তি। শেষ পর্যন্ত বিষয়টি পরিষ্কার করলো প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও)। তারা জানিয়েছে, পাকিস্তানে পেট্রলের দাম লিটারপ্রতি ৪ দশমিক ৭৪ রুপি এবং হাইস্পিড ডিজেলের দাম ৩ দশমিক ৮৬ রুপি কমানো হচ্ছে।

বিভ্রান্তিটা শুরুও হয়েছিল পাকিস্তানি প্রধানমন্ত্রীর কার্যালয়ের বক্তব্য ঘিরেই। মাত্র কয়েক ঘণ্টা আগে পিএমও’র পক্ষ থেকে এক নোটিশে বলা হয়েছিল, পাকিস্তানে পেট্রলের দাম প্রতি লিটারে ১৫ দশমিক ৩৯ রুপি ও হাইস্পিড ডিজেলের দাম ৭ দশমিক ৮৮ রুপি কমছে।

আরও পড়ুন>>

কিন্তু এই ঘোষণা দেশটির অর্থ মন্ত্রণালয়ের সিদ্ধান্তের সঙ্গে মেলে না। পাকিস্তানের জ্বালানি মন্ত্রণালয় এবং তেল-গ্যাস নিয়ন্ত্রক কর্তৃপক্ষের (ওজিআরএ) সঙ্গে আলোচনার ভিত্তিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো চিঠিতে প্রতি লিটার পেট্রলের দাম ৪ দশমিক ৭৪ রুপি এবং হাইস্পিড ডিজেলের দাম ৩ দশমিক ৮৬ রুপি কমানোর কথা বলেছিল অর্থ মন্ত্রণালয়।

ফলে পিএমও’র বিবৃতিতে বিভ্রান্তি তৈরি হয় নিয়ন্ত্রক মহলে। পরে দেখা যায়, প্রধানমন্ত্রীর কার্যালয় মূলত গত ১৫ মের সিদ্ধান্তের পুনরাবৃত্তি করেছে, যেখানে পেট্রল ও ডিজেলের দাম লিটারপ্রতি যথাক্রমে ১৫ দশমিক ৩৯ রুপি ও ৭ দশমিক ৮৮ রুপি কমানোর কথা বলা হয়েছিল। অর্থাৎ, প্রধানমন্ত্রীকে ভুল করে পুরোনো ফাইলটাই দেখানো হয়েছে।

মজার বিষয় হলো, পাকিস্তান সরকারের অফিসিয়াল এক্স (সাবেক টুইটার) অ্যাকাউন্টে করা একটি পোস্টে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সিদ্ধান্তকে ‘বড় স্বস্তি’ হিসেবে অভিহিত করা হয়েছিল।

New Petroleum Prices from 1st June, 2024. pic.twitter.com/XrOfTZGVGb

— Ministry of Finance, Government of Pakistan (@Financegovpk) May 31, 2024

তেলের দাম এতটা কমানোর ঘোষণায় শুক্রবার গভীর রাত পর্যন্ত পাকিস্তানি মিডিয়ায় প্রচুর আলোচনা চলে। কিন্তু ওজিআরএ এবং অর্থ ও জ্বালানি মন্ত্রণালয় পৃথকভাবে পিএমও’র বিবৃতির বিরোধিতা করলে ছড়িয়ে পড়ে বিভ্রান্তি।

আরও পড়ুন>>

শেষ পর্যন্ত নানা নাটকীয়তা শেষে জয় হয় অর্থ মন্ত্রণালয়েরই। মাঝরাতে এক ঘোষণায় মন্ত্রণালয় বলেছে, গত ১৫ দিন ধরে আন্তর্জাতিক বাজারে পেট্রলিয়াম পণ্যের দাম কমার প্রবণতা দেখা গেছে। সেই অনুযায়ী পাকিস্তান সরকার পেট্রলিয়াম পণ্যের মূল্য সংশোধনের সিদ্ধান্ত নিয়েছে।

শুধু পেট্রল-ডিজেলই নয়, পাকিস্তানে দাম কমেছে কেরোসিন এবং এলপিজি সিলিন্ডারেরও।

জুন মাসের জন্য গার্হস্থ্য ১১ দশমিক ৮ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ১ দশমিক ৬ শতাংশ বা ৪৫ দশমিক ৬২ রুপি কমানোর ঘোষণা দিয়েছে ওজিআরএ।

এছাড়া, কেরোসিন এবং লাইট ডিজেল তেলের (এলডিও) দাম লিটারপ্রতি যথাক্রমে ১ দশমিক ৮৭ রুপি ও ৩ দশমিক ৮৮ রুপি কমানো হয়েছে।

সূত্র: ডন
কেএএ/

Read Entire Article