‘আমি কোনো চাপের মধ্যে নেই'

3 months ago 48

অবৈধ ক্লিনিক বন্ধ করার ক্ষেত্রে কোনো চাপে নেই জানিয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন জানিয়েছেন, তিনি দেশের বাহিরে থাকায় অবৈধ ক্লিনিকের বিরুদ্ধে কিছুদিন অভিযান বন্ধ ছিলো। এখন আবার অভিযান শুরু হবে।

স্বাস্থ্যমন্ত্রীর জেনেভা ও লন্ডন ট্যুর নিয়ে রোববার (২ জুন) সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।

অবৈধ ক্লিনিকের বিরুদ্ধে অভিযান শুরুর পর আবার বন্ধ করে দেওয়া হয়েছে। কোনো চাপে এই অভিযান বন্ধ করে দেওয়া হয়েছি কি না? সাংবাদিকদের এমন প্রশ্নে উত্তরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, কোনো চাপের মধ্যে নেই আমি। আমি একদম স্পষ্টভাবে বলি আমার ওপর কোনো চাপ নেই।

তিনি বলেন, আমি কারও কথাও শুনি না। এটা (অভিযান) বন্ধ ঠিক হয়নি, আমরা কিছুটা সময় দিয়েছি যাতে তারা সংশোধন হয়। আর এক সঙ্গে বাংলাদেশের সব ক্লিনিক বন্ধ করে দিতে তো পারবো না। আমি আবার শুরু করবো।

তিনি আরও বলেন, মাঝখানে রমজান মাস ছিলো। রমজান মাসে আমি বন্ধ রাখতে বলেছি। আমার কাছে যতটুকু তথ্য আছে জেলা পর্যায়ে এটা চলতেছে। এটা বন্ধ হবে না, নতুন করে চালু করতেও আমি যাবো না। এই অবৈধ ক্লিনিক ডিরেক্ট বন্ধ হয়ে যাবে।

ডেঙ্গু পরিস্থিতির প্রস্তুতি নিয়ে করা প্রশ্নের উত্তরে সামন্ত লাল সেন বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের যে প্রস্তুতি, আমাদের প্রচুর স্যালাইন আছে। এখন একেবারে উপজেলা পর্যায়েও চিকিৎসকরা ডেঙ্গু চিকিৎসার বিষয়ে ওয়াকিবহাল। আমাদের গাইড লাইনও আছে। সুতরাং কোনো অসুবিধা হবে বলে আমি মনে করি না। সবাই যদি সচেতন হয়, তাহলে ডেঙ্গু মোকাবেলা করা সম্ভব।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, চীন একটা হাসপাতাল বানিয়ে দিচ্ছে আমাদের। চট্টগ্রামে ১৫০ বেডের বার্ন হাসপাতাল। সেটা পাশ হয়ে গেছে এবং তারা আগামী শনিবার বাংলাদেশে আসবে, আমার সঙ্গে মিটিং করবে। তারপর আমরা কাজ শুরু করবো।

এর আগে তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও)পক্ষ থেকে সায়মা ওয়াজেদ অক্টোবর মাসের ৭-১০ তারিখে পর্যন্ত স্বাস্থ্যমন্ত্রী পর্যায়ের একটি সম্মেলন করার প্রস্তাব দেন। আমরা সানন্দে গ্রহণ করে বলি- সবাই রাজি হলে ৭ থেকে ১০ অক্টোবর স্বাস্থ্যমন্ত্রীদের একটা সম্মেলন এখানে হবে। যে সম্মেলন হবে, সেখানে ১০টি দেশের স্বাস্থ্যমন্ত্রী অংশগ্রহণ করবেন। আশা করছি প্রধানমন্ত্রী এটা উদ্বোধন করবেন। সে লক্ষ্যেই কাজ করছি।

এমএএস/এসআইটি/জেআইএম

Read Entire Article