আমি দায়িত্ব নেওয়ার আগেই আবেদ আলীর চাকরি চলে যায়: মোহাম্মদ সাদিক

3 months ago 39

সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সাবেক চেয়ারম্যান মোহাম্মদ সাদিক বলেছেন, প্রশ্নপত্র ফাঁসে জড়িত থাকার অভিযোগে গ্রেফতার হওয়া সৈয়দ আবেদ আলী তার গাড়িচালক ছিলেন না। আমি চেয়ারম্যান হিসেবে যোগদানের আগেই আবেদ আলীর চাকরি চলে যায়।

মঙ্গলবার (৯ জুলাই) রাতে মুঠোফোনে জাগো নিউজের সুনামগঞ্জ প্রতিনিধি লিপসন আহমেদের সঙ্গে প্রশ্নপত্র ফাঁসের বিষয়ে কথা হয় পিএসসির সাবেক এই চেয়ারম্যানের। বর্তমানে তিনি ব্যাক্তিগত সফরে যুক্তরাজ্যে অবস্থান করছেন।

মোহাম্মদ সাদিক বলেন, আমি ব্যারিস্টার সুমনের বক্তব্য শুনেছি। তিনি বলেছেন, তদন্ত করে সবার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হোক। ব্যারিস্টার সুমন জিজ্ঞেস করেন, তখন পিএসসির চেয়ারম্যান কে ছিলেন? উত্তরে একজন বলেন, মোহাম্মদ সাদিক। পরে তিনি (সুমন) বলেন, তাহলে হয়তো আবেদ আলী উনারই ড্রাইভার হবেন।

পিএসসির সাবেক চেয়ারম্যান আরও বলেন, আমার সময়ে ওই ড্রাইভার ছিলেন না। আমি চেয়ারম্যান হওয়ার আগেই তার চাকরি চলে যায়। আমার সময়ে ড্রাইভার ছিলেন আবু বক্কর। তারপরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর একটি ছেলে আসে, তার নামটা মনে নেই।

‘শহীদ নামের আরেকজন ড্রাইভার ছিলেন, তিনি রিটায়ার্ড করেছেন। আমি দায়িত্বে থাকা অবস্থায় দুই-তিনজন ড্রাইভার আমার গাড়ি চালিয়েছেন। ড. জাহাঙ্গীর যিনি, তিনি আমার পিএস ছিলেন। আবার আমার আগের চেয়ারম্যান ইকরাম স্যারেরও পিএস ছিলেন জাহাঙ্গীর।’

মোহাম্মদ সাদিক বলেন, আমার সময়ে যে বিসিএস পরীক্ষাগুলো হয়েছে, জীবনের বিনিময়ে হলেও সর্বাত্নক চেষ্টা করেছি যাতে প্রশ্নপত্র ফাঁস না হয়। যাতে পিএসসির মান-সম্মান নষ্ট না হয়। কারণ আমি জানি, এই পরীক্ষা লাখ লাখ ছেলে মেয়ের স্বপ্ন- আশা-আকাঙ্খা। তাই চেষ্টা করেছি, যাতে সব সঠিকভাবে হয়, কোনো প্রশ্ন যাতে না ওঠে।

‘আমার কিছু ভুল-ত্রুটি থাকতে পারে। কিন্তু কাউকে অপমানিত কিংবা কেলেঙ্কারির মতো কোনো কাজ আমি করিনি। সেই সঙ্গে আমি আবেদ আলীকে কখনো দেখিনি।’

প্রশ্নপত্র ফাঁসে জড়িত থাকার অভিযোগে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) হাতে গ্রেফতার হয়েছেন পিএসসির সাবেক ড্রাইভার সৈয়দ আবেদ আলীসহ ১৭ ব্যক্তি। বিষয়টি নিয়ে সারাদেশে তোলপাড় চলছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমেও এ নিয়ে সরব বাংলাদেশের অধিকংশ নেটিজেন। মঙ্গলবার (৯ জুলাই) বিষয়টি নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন, সংসদ সদস্য সৈয়দ সায়েদুল হক সুমন ওরফে ব্যারিস্টার সুমন। সেখানে তিনি পিএসসির সাবেক চেয়ারম্যানদের প্রসঙ্গ তোলেন ও তারা দায় এড়াতে পারেন না বলে মন্তব্য করেন।

মোহাম্মদ সাদিক ২০১৬ সালে পিএসসির চেয়ারম্যান হিসেবে যোগদান করেন। তিনি চলতি বছরের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে সুনামগঞ্জ-৪ আসন (সদর ও বিশ্বম্ভরপুর) থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

লিপসন আহমেদ/এসএইচ

Read Entire Article