আমি না জিতলে মধ্যপ্রাচ্যে আরেকটি বড় যুদ্ধ লাগবে: ট্রাম্প

1 month ago 16

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, নভেম্বরের নির্বাচনে তিনি না জিতলে মধ্যপ্রাচ্যে আরেকটি বড় যুদ্ধ লাগবে। এমনকি, তৃতীয় বিশ্বযুদ্ধও শুরু হতে পারে।

শুক্রবার (২৬ জুলাই) ফ্লোরিডায় অবস্থিত নিজ বাসভবন মার-এ-লাগোতে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠক করেন ট্রাম্প। তার আগে তিনি নেতানিয়াহু ও তার স্ত্রী সারা নেতানিয়াহুকে নিজ বাসভবনে স্বাগত জানান।

বৈঠকের পর ডোনাল্ড ট্রাম্প বলেন, অনেক আগে থেকেই আমার সঙ্গে নেতানিয়াহুর ভালো সম্পর্ক রয়েছে। আমি ইসরায়েলের প্রতি যে কোনো মার্কিন প্রেসিডেন্টের চেয়ে ইতিবাচক ছিলাম।

‘এমনকি, আমি ইসরায়েলের জন্য অনেক কাজও করেছি। গোলান মালভূমিকে ইসরায়েলের বলে স্বীকৃতি দিয়েছি। জেরুজালেমকে রাজধানী স্বীকৃতি দিয়ে সেখানে আমাদের দূতাবাস স্থাপন করেছি।’

ইরানের সঙ্গে পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেওয়া ও নিষেধাজ্ঞা আরোপের প্রসঙ্গ টেনে ট্রাম্প বলেন, আমি থাকতে ইরানের পারমাণবিক চুক্তি থেকে বের হয়ে এসেছিলাম। হয়তো ইসরায়েলের জন্য আমি যা করেছি, তার মধ্যে সবচেয়ে ভালো কাজ ছিল এটি। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে বাইডেন প্রশাসন ইরানকে থামাতে কিছুই করেনি।

সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, ইসরায়েলের অবশ্যই আত্মরক্ষার অধিকার রয়েছে। তবে গাজায় ফিলিস্তিনিদের দুর্দশা নিয়েও আমার ‘গুরুতর উদ্বেগ’ রয়েছে। যদি আমরা জিতি, তাহলে যুদ্ধ থামানো খুবই সহজ হবে। কিন্তু আমরা যদি না জিতি, তাহলে আপনারা মধ্যপ্রাচ্যে আরও একটি বড় যুদ্ধ দেখতে পাবেন। এমনকি, সেটা তৃতীয় বিশ্বযুদ্ধও হতে পারে।

‘পরিস্থিতি এখন এমন দাঁড়িয়েছে যে, আপনারা সবাই তৃতীয় বিশ্বযুদ্ধের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে রয়েছেন। কারণ, একদল অযোগ্য লোক আমাদের দেশ পরিচালনা করছেন।’

সূত্র: দ্য হিল, টাইমস অব ইসরায়েল

এসএএইচ

Read Entire Article