আরও চার দিন বাড়ল কেজরিওয়ালের রিমান্ডের মেয়াদ

1 month ago 22

ভারতের জাতীয় নির্বাচনের মাত্র কয়েক সপ্তাহ আগে আবগারি দুর্নীতি মামলায় গ্রেফতার দিল্লির মুখ্যমন্ত্রী ও আম আদমি পার্টির (আপ) নেতা অরবিন্দ কেজরিওয়ালের রিমান্ডের মেয়াদ আরও চার দিন বাড়িয়েছেন ভারতের একটি আদালত। বৃহস্পতিবার (২৮ মার্চ) দিল্লির একটি আদালত তার রিমান্ডের মেয়াদ ১ এপ্রিল পর্যন্ত বৃদ্ধি করেন।

এর আগে গত ২১ মার্চ মদ নীতি কেলেঙ্কারির মামলায় কেজরিওয়ালকে গ্রেফতার করে দেশটির কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয়ের তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। পরে জিজ্ঞাসাবাদের জন্য দিল্লির রাউস অ্যাভিনিউ আদালত আগামী ২৮ মার্চ পর্যন্ত তার রিমান্ড মঞ্জুর করে ইডি হেফাজতে পাঠান।

আম আদমি পার্টি বলছে, কেজরিওয়ালের বিরুদ্ধে হওয়া মামলাটি মিথ্যা ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। যদিও দলটির এই অভিযোগ অস্বীকার করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও তার সরকার। মোদীর দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) দাবি, কেজরিওয়ালের গ্রেফতারিতে তাদের কেনো হস্তক্ষেপ নেই।

আরও পড়ুন: 

বৃহস্পতিবার আদালতের বাইরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে কেজরিওয়াল তাকে গ্রেফতার করাকে রাজনৈতিক ষড়যন্ত্র বলে দাবি করেন। তিনি বলেন, জনগণ এর মোক্ষম জবাব দেবে। আদালতে তিনি বলেন, আম আদমি পার্টিকে ধ্বংস করার জন্যই ইডিকে ব্যবহার করছে মোদী সরকার।

আদালতে আত্মপক্ষ সমর্থনে কেজরিওয়াল বলেন, ইডির রিমান্ড আবেদনের বিরোধিতা করছি না। ওরা যত দিন চায়, আমাকে হেফাজতে রাখতে পারে। কিন্তু এটা একটা ষড়যন্ত্র। ইডি দুটি উদ্দেশ্য নিয়ে আমাকে গ্রেফতার করেছে। এক, আম আদমি পার্টিকে ভেঙে দেওয়া ও দ্বিতীয়ত, আড়ালে চাঁদাবাজি চালানো।

তিনি বলেন, ইডি বলছে, আবগারি দুর্নীতিতে ১০০ কোটি রুপি নয়ছয় হয়েছে। তাহলে সেই টাকা কোথায় গেল? আসল দুর্নীতিটা শুরু হয়েছে ইডির তদন্ত শুরু হওয়ার পর। আমাকে গ্রেফতার করা হয়েছে। কিন্তু ইডি এখন পর্যন্ত কোনো আদালতে আমাকে অপরাধী প্রমাণ করতে পারেনি। সিবিআই ৩১ হাজার ও ইডি ২৫ হাজার পৃষ্ঠার অভিযোগপত্র দিয়েছে। সব পৃষ্ঠা এক এক করে পড়েও আমাকে গ্রেফতারের কারণ খুঁজে পাওয়া যাবে না।

আরও পড়ুন:

ইডির আইনজীবীরা আদালতকে জানিয়েছেন, জিজ্ঞাসাবাদে ইচ্ছাকৃতভাবে সহযোগিতা করছেন না কেজরিওয়াল। তাকে জিজ্ঞাসাবাদের জন্য আরও সাত দিনের হেফাজত প্রয়োজন। মূলত এই আবেদনের পরিপ্রেক্ষিতেই কেজরিওয়ালের রিমান্ডের মেয়াদ বাড়ানো হয়।

এদিকে, কেজরিওয়ালকে গ্রেফতারের প্রতিবাদে বিক্ষোভ অব্যাহত রেখেছে তার দলের নেতা-কর্মীরা। বৃহস্পতিবারও দিল্লির একটি ব্যস্ত মেট্রো স্টেশনের বাইরে যাত্রীদের কাছে লিফলেট বিতরণের সময় আম আদমি পার্টির কয়েকজন কর্মীকে আটক করা হয়।

অন্যদিকে, কেজরিওয়ালের গ্রেফতারের প্রতিবাদে রোববার (৩১ মার্চ) নয়া দিল্লিতে সমাবেশের পরিকল্পনা করেছে আম আদমি পার্টিসহ দুই ডজনেরও বেশি রাজনৈতিক দলের সমন্বয়ে গড়া বিরোধী জোট ‘ইন্ডিয়া’।

সূত্র: এনডিটিভি, এএনআই

এসএএইচ

Read Entire Article