আরটিভি কর্তৃপক্ষসহ তারানা-বাবু-রিয়াজ-সাজুকে লিগ্যাল নোটিশ

8 hours ago 2

বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভিতে প্রচারিত ‘ইনডেমনিটি’ নামের একটি মঞ্চ নাটকে বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে নেতিবাচকভাবে উপস্থাপন করার অভিযোগ এনে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশে আরটিভির চেয়ারম্যান মোরশেদ আলম, ব্যবস্থাপনা পরিচালক হুমায়ুন কবির বাবলু, প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সভাপতি ও অভিনেত্রী তারানা হালিম, অভিনেতা ফজলুর রহমান বাবু, রিয়াজ উদ্দিন আহমেদ সিদ্দিক ও সাজু খাদেম, নাটকের পরিচালক মান্নান হীরা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এবং তথ্য সচিবকে বিবাদী করা হয়েছে।

শহীদ জিয়ার অনুসারীদের পক্ষে সংক্ষুব্ধ হয়ে বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মীর হালিম এ আইনি নোটিশ পাঠিয়েছেন।

নোটিশে আরটিভি কর্তৃপক্ষ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে জিয়াউর রহমানকে ‘ইনডেমনিটি’ নামক মঞ্চ নাটকে নেতিবাচকভাবে উপস্থাপন, রচনা, অভিনয় ও প্রচারণার অভিযোগ আনা হয়েছে। একই সঙ্গে নোটিশে ৩০ দিনের মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমসহ যেসব প্রচারমাধ্যমে এ সংক্রান্ত তথ্য ও ভিডিও রয়েছে তা সরিয়ে নিতে, ভবিষ্যতে এ ধরনের কাজে বিরত থাকতে এবং প্রকাশ্যে জনসম্মুখে ক্ষমা প্রার্থনা করতে বলা হয়েছে।

আইনজীবী মীর হালিম বলেন, ‘ইনডেমনিটি’ নাটকে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান সম্পর্কে যে ভুল ও মানহানিকর তথ্য উপস্থাপন করা হয়েছে তা আগামী ৩০ দিনের মধ্যে সরিয়ে নিতে হবে। ভবিষ্যতে এ ধরনের কাজে বিরত থাকতে হবে এবং প্রকাশ্যে জনসম্মুখে ক্ষমা প্রার্থনা করতে হবে। অন্যথায় যথাযথ আইনি প্রক্রিয়া নেওয়া হবে।

তিনি বলেন, বাংলাদেশে বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা ও জনপ্রিয় দল বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান বীর উত্তমকে ‘ইনডেমনিটি’ নাটকের আড়ালে নেতিবাচকভাবে উপস্থাপন হাজারো মানুষকে ব্যথিত করেছে। বিএনপির নেতাকর্মী, জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সদস্য এবং শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের একনিষ্ঠ অনুসারীদের পক্ষ থেকে সংক্ষুব্ধ হয়ে তিনি এ নোটিশ পাঠান।

তিনি বলেন, ১৯৭৫ সালে রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমান হত্যাকাণ্ডের পর তৎপরবর্তী রাষ্ট্রপতি খন্দকার মোশতাক আহমেদের জারি করা দায়মুক্তি অধ্যাদেশের সঙ্গে জিয়াউর রহমানকে জড়িয়ে আরটিভিতে ২০২০ সালের ২৬ সেপ্টেম্বর বিকেল ৫টায় প্রচারিত হয় বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের আয়োজনে রচিত মঞ্চ নাটক ‘ইনডেমনিটি’। এ নাটকের মাধ্যমে রাজনৈতিক হীন স্বার্থ চরিতার্থ করার উদ্দেশে জিয়াউর রহমানের দেশপ্রেম ও নেতৃত্বকে প্রশ্নবিদ্ধ করতে তাকে মানহানিকরভাবে উপস্থাপন করা হয়েছে। যা অসত্য এবং ইতিহাস বিকৃতির শামিল।

‘নাটকটির রচয়িতা ও পরিচালক মান্নান হীরার পত্রিকায় প্রকাশিত কলাম থেকে বোঝা যায় ইনডেমনিটি অধ্যাদেশের বিরুদ্ধে প্রতীকী প্রতিবাদস্বরূপ- বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, এই মঞ্চ নাটকটি পরিবেশন করে। ৪৩ মিনিটের নাটকের শুরুর উপস্থাপনা করেন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সভাপতি ও সাবেক ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী অ্যাডভোকেট তারানা হালিম ও টেলিভিশন টকশোতে এ বিষয়ে বিতর্কিত মন্তব্য করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি আ আ ম স আরেফিন সিদ্দিক। নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সাজু খাদেম (জিয়াউর রহমানকে ব্যঙ্গাত্মকভাবে উপস্থাপন), ফজলুর রহমান বাবু, চিত্রনায়ক রিয়াজসহ অনেকে।’

একুশে পদকপ্রাপ্ত ছড়াকার আবু সালেহ নাটকে জিয়াউর রহমানকে ইতিহাস বিকৃত করে রাজনৈতিক হীন উদ্দেশ্যে নেতিবাচকভাবে উপস্থাপনের অভিযোগে সাবেক প্রতিমন্ত্রী তারানা হালিম, আরটিভির চেয়ারম্যান আলহাজ্ব মোরশেদ আলম ও অভিনেতা সাজু খাদেমসহ পাঁচজনের বিরুদ্ধে আদালতে মামলার আবেদন করেছিলেন। কিন্তু তৎকালীন সময়ে আদালত তা খারিজ করে দিয়েছিলেন।

ছাত্র-জনতার অভ্যুত্থানের ফলে পরিবর্তিত পরিস্থিতিতে জিয়াউর রহমানকে মানহানির ন্যায়বিচার পাবেন বলে আশা প্রকাশ করেন নোটিশদাতা আইনজীবী।

এফএইচ/এমকেআর/জিকেএস

Read Entire Article