আলবেনিয়ার সঙ্গে ড্র, ইউরোর ভাগ্য সুতোয় ঝুলছে ক্রোয়েশিয়ার

4 months ago 45

গত দুই বিশ্বকাপে ক্রোয়েশিয়া দারুণ খেললেও এবারের ইউরোতে একদমই বেমানান লাগছে তাদের। আলবেনিয়ার কাছেও প্রায় হেরে যেতে বসছিল তারা। যদিও দ্রুত ২ গোলে এগিয়ে গিয়ে জয়ের দ্বারপ্রান্তে চলে গিয়েছিলো লুকা মদ্রিচরা; কিন্তু আলবেনিয়ার দৃঢ়তায় শেষ পর্যন্ত ২-২ গোলে ড্র করে তারা। আগের ম্যাচে হার এবং আজকের ড্রয়ের ফলে ক্রোয়েশিয়ার ইউরো ভাগ্য এখন সুতোয় ঝুলছে।

প্রথম ম্যাচে স্পেনের কাছে হারের পর এবার দ্বিতীয় ম্যাচে আলবেনিয়ার সঙ্গে ২-২ ব্যবধানে ড্র করলো লুকা মদ্রিচের দল। দুই ম্যাচে মাত্র এক পয়েন্ট নিয়ে ক্রোয়েশিয়া প্রায় ছিটকে যাওয়ার পথে। পরের রাউন্ডে যেতে হলে শেষ ম্যাচে ইতালির সঙ্গে তাদের জিততেই হবে।

ম্যাচের শুরুতে প্রথম অন টার্গেট শটেই গোল করে আলবেনিয়া। ১১ মিনিটে কাজিম লাসির হেড খুঁজে পায় গোলের ঠিকানা। এর আগের ম্যাচেও আলবেনিয়া মাত্র ২৭ সেকেন্ডে গোল করেছিল ইতালির সঙ্গে। যেটা ছিল ইউরোর দ্রুততম গোল।

Albenia

ম্যাচের ২০ মিনিটে মার্সেলো ব্রোজোভিচের শট গোলবারের বাইরে দিয়ে চলে যায়। ২৭ মিনিটে ব্রুনো পেতকোভিচের হেডও চলে যায় গোলবারের বাইরে দিয়ে। বল দখলে পুরোটা সময় এগিয়ে থাকে ক্রোয়েশিয়া। ৩১ মিনিটে আলবেনিয়ার আসলানির শট রুখে দেন লিভাকোভিচ।

প্রথমার্ধে ১-০ ব্যবধানে পিছিয়ে থেকে দ্বিতীয়ার্ধে গোল শোধে মরিয়া হয়ে খেলতে থাকে ক্রোয়েশিয়া। ৪৭ মিনিটে পেতকোভিচের হেড চলে যায় গোলবারের বাইরে দিয়ে। ৫০ মিনিটে সুচিচের দুর্দান্ত শট রুখে দেন আলবেনিয়ার গোলরক্ষক।

৫৫ মিনিটে দারুণ সুযোগ পেয়েছিলেন মারিও পাসালিচ; কিন্তু ডিবক্সের ভেতর তিনি শট নেন গোলবারের বাইরে। ৭৪ থেকে ৭৬ মিনিটেই আলবেনিয়ার স্বপ্ন ধূলিসাৎ করে দেয় ক্রোয়েশিয়া।

৭৪ মিনিটে বুদিমিরের ক্রস থেকে ডি-বক্সের ভেতর থেকে দারুণ শটে গোল করেন ক্রামারিচ। এর ঠিক ২ মিনিট পর ৭৬ মিনিটে আবারো গোল করে ক্রোয়েশিয়া। তবে এবার আলবেনিয়ার খেলোয়াড় জাসুলা নিজেই নিজেদের জালে বল জড়ান। ২-১ এ এগিয়ে থেকেও আক্রমণ কর‍তে থাকে ক্রোয়েশিয়া।

ক্রোয়েশিয়া যখন বিজয়ের উল্লাসে মাতার প্রস্তুতি নিচ্ছে ঠিক তখনই ৯৫ মিনিটে আলবেনিয়ার ত্রাতা হয়ে আসেন জাসুলা। বাম পায়ের দারুণ শটে গোল করে দলকে সমতায় ফেরান। পরবর্তী কোন দলই আর গোল না পেলে শেষ পর্যন্ত ২-২ সমতায় শেষ হয় ম্যাচ।

আরআর/আইএইচএস/

Read Entire Article