আশুলিয়ায় চার কারখানার আগুন নিয়ন্ত্রণে, ব্যাপক ক্ষয়ক্ষতি

1 month ago 21

শিল্পাঞ্চল আশুলিয়ায় আন্দোলনকারীদের চার কারখানায় লাগিয়ে দেয়া আগুন নিয়ন্ত্রণে আসে। তবে ততক্ষনে পুড়ে ছাই হয়ে যায় কারখানার গুরুত্বপূর্ণ স্থাপনা ও মালামাল। এতে ব্যাপক ক্ষয়-ক্ষতির হওয়ার কথা জানান ক্ষতিগ্রস্ত শিল্প মালিকরা।

সোমবার (৫ আগষ্ট) সকালে আশুলিয়ায় কবিরপুরের বেক্সিমকো পিপিই ইন্ড্রাস্টিয়াল পার্ক, জিরানী এলাকায় সিনহা নিট অ্যান্ড ডেনিমস লিমিটেড, নরসিংহপুর এলকার হামীম গ্রুপ ও একই এলাকার শারমিন গ্রুপে গিয়ে দেখা যায় একই চিত্র। 

সরেজমিনে গিয়ে দেখা যায়, আগুন নিয়ন্ত্রণে আসলেও এখনো পুড়ে যাওয়া মালামাল থেকে বের হচ্ছে ধুঁয়া। স্তূপ হয়ে পড়ে আছে পুড়ে যাওয়া সব মালামাল। এখানে সেখানে ছড়িয়ে ছিটিয়ে আছে দুবৃত্তদের হামলায় ভাংচুর হওয়া মেশিন যন্ত্রাংশ।

শারমিন গ্রুপের নিরাপত্তা কর্মকর্তা জিএম দীলিপ কুমার দাস জানান, হঠাৎই প্রধান ফটক ভেঙে তারা কারখানার ভেতর প্রবেশ করে তান্ডব চালায়। আগুন ধরিয়ে দেয় নানা স্থানে। তবে ক্ষয় ক্ষতির সুস্পষ্ট হিসেব না কষলেও প্রায় ৫০ কোটি টাকা ক্ষতি হয়েছে বলে ধারণা এ কর্মকর্তা।

কারখানা গুলোর একাধিক কর্মকর্তা জানান, এক দফা দাবিতে মিছিল করে কারখানাগুলোতে প্রবেশ করে একদল দুবৃত্ত। পরে ভেতরে তান্ডব চালান তারা। একপর্যায়ে তারা কারখানার ভেতরে আগুন ধরিয়ে দেন।  মুহুর্তেই আগুনের লেলিহান শিখা পুরো কারখানায় ছড়িয়ে পরে। আগুনের খবর পেয়ে ফায়ার সার্ভিস ঘটনাস্থলে যাওয়ার চেষ্টা করলেও তা ব্যর্থ হলে ক্ষয়ক্ষতির পরিমান বেরে যায়।

এদিকে ঘটনার পর থেকে শিল্পকারখানা গুলোর সামনে কঠোর অবস্থানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে থাকতে দেখা গেছে।

জিরাবো মডার্ন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের (ঢাকা অঞ্চল-৪) উপসহকারী পরিচালক মো. আলাউদ্দিন বলেন, চারটি কারখানার আগুনই এখন নিয়ন্ত্রণে। তবে ব্যপক ক্ষয়ক্ষতি হয়েছে।

মাহফুজুর রহমান নিপু/আরেএইচ

Read Entire Article