আড়িয়াল খা নদের ভাঙনে বিলীন ঘরবাড়ি-ফসলি জমি

2 hours ago 5

মাদারীপুরের কালকিনিতে আড়িয়াল খাঁ নদের ভাঙন তীব্র আকার ধারণ করেছে। ঘরবাড়ি, ফসলি জমি হারিয়ে অনেক পরিবার এখন নিঃস্ব। অনেকেই আছে ঝুঁকির মধ্যে।

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, চলতি মৌসুমে মাদারীপুরের কালকিনি উপজেলায় প্রায় সাড়ে ৪ কিলোমিটার এলাকা আড়িয়াল খাঁ নদের ভাঙনের শিকার হয়েছে। ঘরবাড়ি হারিয়েছেন অর্ধশত মানুষ। ফসলি জমি ও রাস্তাঘাট ক্ষতির সম্মুখীন হয়েছে। কালকিনি উপজেলার সিডিখান, রমজানপুর, সাহেবরামপুর, আন্ডারচর, নতুন চর দৌলতখান, মিয়ারহাটসহ বিভিন্ন এলাকায় ভাঙন দেখা গেছে। এসব এলাকার মানুষ ভাঙন আতঙ্কের মধ্যে আছে।

খোজ নিয়ে জানা যায়, কালকিনি উপজেলার বিভিন্ন এলাকায় আড়িয়াল খাঁ নদের ভাঙনে ঘরবাড়ি, রাস্তাঘাট, ফসলি জমি বিলীন হয়ে গেছে। এছাড়া নদের ভাঙনের ঝুঁকিতে আছে বহু এলাকা। তাই এসব এলাকার বাসিন্দারা স্থায়ী বেড়িবাঁধ নির্মাণের দাবি জানিয়েছেন।

আড়িয়াল খা নদের ভাঙনে বিলীন ঘরবাড়ি-ফসলি জমি

কালকিনির সাহেবরামপুর এলাকার ছালাম হোসেন বলেন, পর পর দুবার আমার ঘর নদে ভেঙে গেছে। এবারও ভাঙার ঝুঁকিতে আছে। প্রতিবছরই নদের ভাঙনের শিকার হতে হচ্ছে। তাই এই এলাকার একটি স্থায়ী বেড়িবাঁধ নির্মাণ করা জরুরি হয়ে পড়েছে। একটি স্থায়ী বেড়িবাঁধ নির্মাণ করা হলে, এখানকার সাধারণ মানুষ কিছুটা হলেও শান্তিতে থাকতে পারবেন।

ঝুঁকিতে থাকা কালকিনির ৪৯ নং নতুন চর দৌলতখান সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক হেমায়েত হোসেন বলেন, আমাদের বিদ্যালয়টি নদের কাছেই। তাই বিদ্যালয়টি ভাঙনের ঝুঁকির মধ্যে আছে। ভাঙন বাড়লে যে কোনো সময় বিদ্যালয়টি বিলীন হয়ে যেতে পারে। এজন্য এই এলাকায় জরুরি ভিত্তিতে একটি বেড়িবাঁধ প্রয়োজন হয়ে দাঁড়িয়েছে।

মাদারীপুরের পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. সানাউল কাদের খান বলেন, ভাঙন রোধে দুটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এখন প্রকল্প দুটির অনুমোদন হলেই স্থায়ীভাবে বেড়িবাঁধ নির্মাণ করা সম্ভব হবে।

আয়শা সিদ্দিকা আকাশী/জেডএইচ/জিকেএস

Read Entire Article