ইউটিউবের মিনি প্লেয়ারে যুক্ত হচ্ছে নতুন সুবিধা

1 month ago 21

বিশ্বের অন্যতম জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউব। স্মার্টফোন ব্যবহারকারীর একটা বড় অংশ ইউটিউব ব্যবহার করেন। এই প্ল্যাটফর্মে নানা বিষয়ে ভিডিও উপভোগ করা যায়। দর্শকদের পাশাপাশি বহু মানুষের অর্থ উপার্জনের মাধ্যমও হয়ে উঠেছে ইউটিউব। ইউটিউবের একটি বড় সুবিধা হচ্ছে মিনি প্লেয়ার।

নিশ্চয়ই খেয়াল করেছেন, যে কোনো ভিডিও দেখার সময় আমরা যখন অন্য আরেকটি কিছু সার্চ করি তখন ছোট্ট একটি প্লে বাটনে ভিডিওটি স্ক্রিনে চলতে থাকে সেটিকেই বলা হয় মিনি প্লেয়ার। এবার এই মিনি প্লেয়ারে নতুন সুবিধা যুক্ত করছে ইউটিউব। এটি অ্যাপের মধ্যে পিকচার-ইন-পিকচার মোড হিসেবে কাজ করবে।

২০১৮ সালে সালে এই সুবিধা যুক্ত করেছিল গুগলের মালিকানাধীন ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম গুগল। ইউটিউব থেকে অন্য কোনো ভিডিও সার্চ করার সময় এই প্লেয়ারের মাধ্যমে ভিডিওটি ছোট আকারে স্ক্রিনের নিচের দিকে দেখা যায়। সেই সঙ্গে ভিডিও সংশ্লিষ্ট চ্যানেলের নাম ও ভিডিও পজ এবং প্লে বাটন দেখা যায়।

এখন মিনি প্লেয়ারটি আপডেট করা হলে এতে বেশ কিছু পরিবর্তন দেখা যাবে। নতুন মিনি প্লেয়ারটি পিক-ইন-পিকচার উইন্ডোর মতো থাকবে। ফলে ইউটিউব ব্রাউজ করার পাশাপাশি একটি মিনি উইন্ডোতে ভিডিও দেখা যাবে। এই মিনি প্লেয়ারটি একটি আয়তাকার উইন্ডোর মতো। সেই সঙ্গে প্লে, পজ, ১০ সেকেন্ড স্কিপ বাটন থাকবে। ফোন বা অ্যাপের থিম অনুযায়ী প্লেয়ারটির ব্যাকগ্রাউন্ড ডার্ক বা লাইট মোডে থাকবে।

ব্যবহারকারীরা চাইলে মিনি প্লেয়ারকে বড় করতে পারবেন ও পুরো স্ক্রিনজুড়ে ভিডিও দেখতে পারবেন। এছাড়া মিনি প্লেয়ারের ওপর চাপ দিয়ে ধরে টেনে স্ক্রিনের যে কোনো জায়গায় নিয়ে রাখতে পারবেন। চাইলেই প্লেয়ারটির ডান পাশে থাকা কোণায় ‘এক্স’ (ক্রস) বাটনে ট্যাপ করে প্লেয়ারটি বন্ধ করতে পারবেন।

তবে এখনই এই সুবিধা পাচ্ছেন না ব্যবহারকারীরা। বর্তমানে নতুন মিনি প্লেয়ারটির নতুন ফিচার নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চলছে। ফিচারটি বিনামূল্যে না কি সাবস্ক্রিপশন নিতে হবে তা এখনো জানা যায়নি। তবে খুব শিগগির এই ফিচার ব্যবহার করতে পারবেন বলেই ধারণা করা হচ্ছে।

সূত্র: ৯টু৫ ম্যাক

কেএসকে/জেআইএম

Read Entire Article