ইরানে কয়লা খনিতে বিস্ফোরণ, নিহত বেড়ে ৫০

2 hours ago 4

ইরানের পূর্বাঞ্চলে একটি কয়লা খনিতে বিস্ফোরণের ঘটনায় নিহত বেড়ে ৫০ জনে দাঁড়িয়েছে। এতে আহত হয়েছেন আরও ২০ জন। এ খবর নিশ্চিত করে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে জানানো হয়েছে, এখনো বেশ কিছু শ্রমিক খনিতে আটকা পড়ে আছেন।

খবরে বলা হয়েছে, রাজধানী তেহরান থেকে ৫৪০ (৩৩৫ মাইল) কিলোমিটার দক্ষিণ-পূর্বাঞ্চলে অবস্থিত তাবাস এলাকায় একটি কয়লা খনিতে মিথেন গ্যাস লিক থেকে বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

জানা গেছে, স্থানীয় সময় শনিবার (২১ সেপ্টেম্বর রাতে) ওই কয়লা খনির একটি টানেলে কমপক্ষে ৬৯ জন কাজ করছিলেন। সে সময় হঠাৎ করেই সেখানে গ্যাস লিকের ঘটনা ঘটে।

দক্ষিণ খোরাসান প্রদেশের গভর্নর আলী আকবর রহিমি রাষ্ট্রীয় টিলিভিশনকে জানিয়েছেন, বি ব্লকে উদ্ধার অভিযান শেষ হয়েছে। পাশাপাশি ব্লক-সিতে উদ্ধার অভিযান শুরু হয়েছে।

তিনি বলেন, দেশের মোট কয়লার ৭৬ শতাংশই আসে এ অঞ্চল থেকে। তাছাড়া প্রায় আট থেকে ১০টি কোম্পানি এই অঞ্চলে কাজ করে।

এদিকে ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেসকিয়ান জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন। এর মধ্যেই এমন খবর সামনে এলো। এই দুর্ঘটনায় উদ্ধারকাজে প্রয়োজনীয় সব ধরনের ব্যবস্থা নিতে এবং হতাহতদের পরিবারকে সহায়তা দেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। এক বিবৃতিতে তিনি জানিয়েছেন, দুর্ঘটনার কারণ অনুসন্ধানে তদন্ত শুরু হয়েছে।

সূত্র: আল-জাজিরা

এমএসএম

Read Entire Article