ইসরায়েল-হিজবুল্লাহ সংঘাতের মধ্যে নতুন যুদ্ধাস্ত্র সামনে আনলো ইরান

2 hours ago 3

ইসরায়েল-হিজবুল্লাহ উত্তেজনার মধ্যেই নতুন একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং একটি আপগ্রেডেড ওয়ান-ওয়ে অ্যাটাক ড্রোন সামনে আনলো ইরান। শনিবার (২১ সেপ্টেম্বর) তেহরানে এক সামরিক কুচকাওয়াজে নতুন এসব যুদ্ধাস্ত্র উন্মোচন করে দেশটি।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএর তথ্যমতে, সলিড-ফুয়েলে চালিত নতুন জিহাদ ক্ষেপণাস্ত্রটি ইরানের বিপ্লবী গার্ডের মহাকাশ বিভাগ থেকে নকশা ও তৈরি করা হয়েছে। এটির অপারেশনাল রেঞ্জ এক হাজার কিলোমিটার (৬০০ মাইলেরও বেশি)।

উন্মোচন করা আরেক যুদ্ধাস্ত্র শাহেদ-১৩৬বি ড্রোন হলো শাহেদ-১৩৬র একটি আপগ্রেডেড সংস্করণ। নতুন ড্রোনটিতে বাড়তি কিছু বৈশিষ্ট্য রাখা হয়েছে এবং এর অপারেশনাল রেঞ্জ চার হাজার কিলোমিটার বা ২ হাজার ৫০০ মাইলেরও বেশি।

এদিন ইরাকের সঙ্গে আশির দশকের যুদ্ধ স্মরণে আয়োজিত বার্ষিক কুচকাওয়াজে অংশ নেন ইরানের নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান।

তিনি বলেন, আজ আমাদের প্রতিরক্ষামূলক এবং প্রতিরোধ ক্ষমতা এতটাই বেড়েছে যে, কোনো দানব আমাদের প্রিয় ইরানের প্রতি আগ্রাসনের কথা ভাবেও না।

ইরানি প্রেসিডেন্ট বলেন, ইসলামী দেশগুলোর মধ্যে ঐক্য ও সংহতির মাধ্যমে আমরা রক্তপিপাসু, গণহত্যাকারী ইসরায়েলকে তার উপযুক্ত জায়গায় পাঠাতে পারি।

গত ৭ অক্টোবর হামাসের হামলার জবাবে গাজায় ইসরায়েলি বাহিনী ব্যাপক হত্যা ও ধ্বংসযজ্ঞ শুরুর পর থেকেই অস্থির মধ্যপ্রাচ্য। সম্প্রতি প্রতিবেশী লেবাননে ইরান-সমর্থিত হিজবুল্লাহ গোষ্ঠীর সঙ্গেও আন্তঃসীমান্ত লড়াই শুরু করেছে ইসরায়েল।

গত শুক্রবার বৈরুতে হিজবুল্লাহর একটি ঘাঁটিতে বিমান হামলা চালায় ইসরায়েল। এতে গোষ্ঠীটির অভিজাত রাদওয়ান ফোর্সের ১৬ সদস্য নিহত হন।

সপ্তাহের শুরুর দিকে পেজার, ওয়াকিটকি ও মোবাইল ফোন বিস্ফোরণে নিহত হন হিজবুল্লাহর কয়েক ডজন যোদ্ধা। এই নাশকতার পেছনেও ইসরায়েলের হাত রয়েছে বলে অভিযোগ উঠেছে।

অন্যদিকে, চলতি মাসের শুরুর দিকে ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানি। তাদের অভিযোগ, ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ প্রচেষ্টার জন্য ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সরবরাহ করছে ইরান।

সূত্র: এএফপি
কেএএ/

Read Entire Article