ইসরায়েলের হামলায় লেবাননে নিহত ১০০

2 hours ago 5

লেবাননে ইসরায়েলি হামলায় অন্তত ১০০ জন নিহত হয়েছেন। তাছাড়া আহত হয়েছেন অন্তত ৪০০ জন। সোমবার (২৩ সেপ্টেম্বর) সকাল থেকে এই হতাহতের ঘটনা ঘটে। নিহতদের মধ্যে বেশিরভাগই নারী ও শিশু বলে জানিয়েছে লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের এদিন এক বিবৃতিতে জানিয়েছে, দক্ষিণাঞ্চলীয় শহর ও গ্রামে ইসরায়েলি শত্রুদের ক্রমাগত অভিযানে ১০০ জন নিহত ও অন্তত ৪০০ জন আহত হয়েছে। হতাহতদের মধ্যে শিশু, নারী ও জরুরি কর্মীরা রয়েছে। হতাহতের সংখ্যা বাড়তে পারে বলেও তারা আশঙ্কা প্রকাশ করেছে। এর আগে তারা ৫০ জন নিহত এবং তিন শতাধিক মানুষ আহত হওয়ার কথা জানিয়েছিল।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে জানা গেছে, এর আগে আইডিএফের মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি বলেছিলেন, তাদের সামরিক বাহিনী আজ লেবাননে প্রায় ৩০০টি লক্ষ্যবস্তুতে হামলা চালাতে যাচ্ছে। সে সময়ে তিনি লেবাননের লোকজনকে ‘নিজেদের নিরাপত্তার স্বার্থে’ হিজবুল্লাহর অবস্থান থেকে দূরে সরে যেতে বলেছিলেন।

লেবাননের দক্ষিণাঞ্চলের বাসিন্দাদের ফোনে এ সংক্রান্ত সতর্কবার্তাও পাঠানো হয়। ফোনে ম্যাসেজ ও অডিও বার্তা আকারে ওই সতর্কবার্তা পান স্থানীয় বাসিন্দারা। বার্তায় বলা হয়, হিজবুল্লাহ অস্ত্র লুকিয়ে রাখার জন্য যেসব আবাসিক ভবন ব্যবহার করেছে, সেসব ভবন থেকে বাসিন্দাদের দূরে সরে যেতে বলা হচ্ছে।

এদিকে লেবাননের শিক্ষামন্ত্রী ঘোষণা করেছেন, ইসরায়েলি হামলায় ক্ষতিগ্রস্থ এলাকায় স্কুল দুই দিনের জন্য বন্ধ থাকবে। এছাড়া লেবাননের প্রধানমন্ত্রী জাতিসংঘ, নিরাপত্তা পরিষদ এবং ইসরায়েলের ওপর প্রভাব বিস্তারকারী অন্যান্য দেশকে এই আগ্রাসন বন্ধ করার আহ্বান জানিয়েছেন।

সূত্র: আল জাজিরা

এসএএইচ

Read Entire Article