ঈদে চলবে ১৮ ফেরি ২০ লঞ্চ, আগে-পরে বন্ধ থাকবে ট্রাক পারাপার

3 months ago 48

আসন্ন ঈদুল আজহা উপলক্ষে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে চলাচল করবে ১৮টি ফেরি ও ২০টি লঞ্চ। পশুবোঝাই ট্রাক অগ্রাধিকার ভিত্তিতে নদী পারাপারের জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (৬ জুন) সকালে রাজবাড়ী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সমন্বয় সভায় এ তথ্য জানান বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাট শাখার ব্যবস্থাপক মো. সালাউদ্দিন। সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আবু কায়সার খান।

সভায় বিআইডব্লিউটিসি ও বিআইডব্লিউটিএ কর্মকর্তারা জানান, আসন্ন ঈদে যাত্রী ও যানবাহন পারাপার নির্বিঘ্ন করতে ১৮টি ফেরি ও ২০টি লঞ্চ চলাচল করবে। এরইমধ্যে সব প্রস্তুত সম্পন্ন করা হয়েছে। দৌলতদিয়া প্রান্তের চারটি ঘাট সচল থাকবে। ঈদের আগে ও পরে ১০ দিন নদীতে বন্ধ থাকবে বালুবাহী বাল্কহেড চলাচল। ঘাট এলাকা যানজটমুক্ত এবং দালাল, ছিনতাইকারী ও যাত্রী হয়রানি রোধে সতর্ক অবস্থায় থাকবেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ প্রশাসনের কর্মকর্তারা।

সড়কে অবৈধ যানবাহন চলাচলে ব্যবস্থা নেওয়া হবে। অতিরিক্ত ভাড়া আদায় করা হলে ব্যবস্থা নেওয়া হবে বলেও সভায় জানানো হবে।

দৌলতদিয়া ঘাট এলাকা যানজটমুক্ত রাখতে ঘাট দিয়ে ঈদের আগের তিনদিন ও ঈদের পরে তিনদিন পচনশীল ও জরুরি পণ্যবাহী ট্রাক বাদে পণ্যবাহী সব ট্রাক পারাপার বন্ধ থাকবে। ঘাট এলাকায় আলোকসজ্জা, অস্থায়ী টয়লেট, মাতৃদুগ্ধ কেন্দ্র ও সুপেয় পানির ব্যবস্থা করা হবে।

সভায় আরও জানানো হয়, ঈদে ঘরে ফেরা ও ঈদ পরবর্তী কর্মস্থলে ফেরা যাত্রীদের যাত্রা নির্বিঘ্ন করতে ঈদের আগে পাঁচদিন ও পরে পাঁচদিন নদীতে বালুবাহী বাল্কহেড এবং ঈদের তিনদিন আগে ও পরের তিনদিন পর্যন্ত সড়কপথে জরুরি পচনশীল পণ্যবাহী ট্রাক বাদে অন্যান্য ট্রাক চলাচল বন্ধ থাকবে। লঞ্চে অতিরিক্ত যাত্রী পরিবহনে কঠোর নির্দেশনা মানা হবে।

সভায় বক্তব্য রাখেন সিভিল সার্জন ডা. ইব্রাহিম টিটন, অতিরিক্ত জেলা জেলা প্রশাসক সিদ্ধার্থ ভৌমিক, অতিরিক্ত পুলিশ সুপার মুকিত সরকার, গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা জোতি বিকাশ চাকমা, গোয়ালন্দ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা প্রাণবন্ধু চন্দ্র বিশ্বাস, গোয়ালন্দ পৌরসভার মেয়র নজরুল ইসলাম, বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাট শাখার ব্যবস্থাপক মো. সালাউদ্দিন, বিআইডব্লিউটিএর উপসহকারী প্রকৌশলী সহিদুল ইসলাম প্রমুখ।

রুবেলুর রহমান/এসআর/এমএস

Read Entire Article