ঈদের ছুটিতে পর্যটকদের বরণে প্রস্তুত রাঙ্গামাটি

3 months ago 43

বর্ষায় পাহাড় ও প্রকৃতি সাজে ভিন্ন রূপে। সবুজ পাহাড়ের বুকে চলে মেঘের লুকোচুরির জন্য খ্যাতি লাভ করেছে সাজেক ভ্যালি। পাহাড়ের এ ভিন্ন রূপ উপভোগ করতে এসময় প্রচুর পর্যটকের আগমন ঘটে রাঙ্গামাটিতে। তাই পবিত্র ঈদুল আজহার ছুটি ঘিরে পর্যটকদের বরণে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে জেলার পর্যটন সংশ্লিষ্ট খাতের ব্যবসায়ী ও আইন শৃঙ্খলা বাহিনী।

জানা যায়, বৃষ্টির ছোঁয়ায় এরই মধ্যে প্রাণ ফিরে পেয়েছে সুবলং, ধুপপানিসহ শত ঝর্ণা। সেই রূপ উপভোগ করতে ছুটে আসেন দর্শনার্থীরা। তার সঙ্গে যোগ হয়েছে ঈদের ছুটি। ফলে সেই চাপ বাড়বে কয়েকগুণ। সবুজ পাহাড়, দুরন্ত ঝর্ণার জলে গা ভিজিয়ে পর্যটকরা দূর করবেন নগর জীবনের ক্লান্তি।

এদিকে আগত পর্যটকদের ভ্রমণ নিরাপত্তা দিতে ট্যুরিস্ট পুলিশের পাশাপাশি আইন শৃঙ্খলা রক্ষাকারী বিভিন্ন সংস্থাও তৎপর রয়েছে। ছুটিতে প্রচুর পর্যটকের আগমন ঘটবে প্রত্যাশা ব্যবসায়ীদেরও।

রাঙ্গামাটি স্কয়ার আবাসিক হোটেলের স্বত্বাধীকারি নেয়াজ আহমেদ জাগো নিউজকে বলেন, পর্যটকদের বরণে ইতিমধ্যে আমরা আবাসিক হোটেলগুলোকে সাজিয়ে তুলেছি। ভিন্ন ভিন্ন সাজে পর্যটকদের আর্কষণ আরও বাড়াতেই এ আয়োজন। এখন পর্যটকদের বরণের প্রস্তুতি শেষে ক্ষণ গুণছি। আমাদের ১৯ তারিখ থেকে প্রায় এক সপ্তাহ বুকিং রয়েছে।

মোটেল জর্জের ব্যবস্থাপক আনোয়ার হক জাগো নিউজকে বলেন, গত ঈদের তুলনায় আমরা এবার ভালো বুকিং পাচ্ছি। ইতিমধ্যে আমাদের বেশ ভালোই বুকিং হয়েছে। আশা করছি সামনে দিনগুলোতে আরও কিছু বুকিং পাবো।

দীর্ঘ সময় অলস পার করে এখন শেষ মুহুর্তের প্রস্তুতি নিচ্ছেন ট্যুরিস্ট বোর্ট চালকরাও। মোহাম্মদ রেজা নামে এক বোর্ট চালক বলেন, আমি প্রায় তিন মাস ধরে বেকার আছি। এখন ঈদের মৌসুমে আশা করছি পর্যটক আসবে। আবারও আমি বোর্ট নিয়ে হ্রদে পর্যটকদের সেবা দিতে পারবো।

সাজেক কটেজ মালিক সমিতির সভাপতি সুপর্ণ দেব জাগো নিউজকে বলেন, সাজেকে ইতিমধ্যে প্রায় ৬০ শতাংশ বুকিং হয়েছে। আমরা আশা করছি ঈদের এ ছুটিতে আমাদের ব্যবসা বেশ ভালো হবে। তবে আমরা পর্যটকদের বলবো কটেজ বুকিং না করে কেউ সাজেক ভ্রমণ করবেন না। কারণ প্রতিবছর অধিক পর্যটকের সমাগম হওয়ায় আমাদের একটি অপ্রত্যাশিত পরিস্থিতিতে পড়তে হয়।

রাঙ্গামাটি জোন ট্যুরিস্ট পুলিশ সুপার (এসপি) মহিউল ইসলাম জাগো নিউজকে জানান, পবিত্র ঈদুল আজহা উপলক্ষে পর্যটকদের নিরাপত্তায় ট্যুরিস্ট পুলিশের প্রস্তুতি ইতিমধ্যে সম্পন্ন করা হয়েছে। আমরা তিন স্তরের পুলিশ মোতায়ন করবো। বিভিন্ন পর্যটন স্পটে আমাদের ট্যুরিস্ট পুলিশের ভ্রাম্যমাণ টিম থাকবে। বিভিন্ন লঞ্চ ও বোর্ট ঘাটেও আমরা নিরাপত্তা দিবো। এছাড়া আরেকটি মোটরসাইকেল টিম থাকবে তারা পর্যটন স্পটগুলোতে টহল দিবে। আশা করছি রাঙ্গামাটিতে বেড়াতে আসা সব পর্যটক শান্তিপূর্ণভাবে এবং নিরাপদে ভ্রমণের আনন্দ উপভোগ করতে পারবেন।

সাইফুল উদ্দীন/এনআইবি/এএসএম

Read Entire Article