উখিয়া রোহিঙ্গা ক্যাম্প থেকে অস্ত্রসহ আসরা কমান্ডার গ্রেফতার

3 months ago 44

কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে অভিযান চালিয়ে আরসার গান গ্রুপ কমান্ডার মো. জাকারিয়াকে (৩২) গ্রেফতার করেছে র‌্যাব। এসময় তার কাছ থেকে একটি জি-৩ রাইফেল ও ৫ রাউন্ড গুলিও জব্দ করা হয়।

বৃহস্পতিবার (১৩ জুন) রাতে উখিয়ার ১০ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে এ অভিযান চালিয়ে অস্ত্রসহ তাকে গ্রেফতার করা হয়।

মো. জাকারিয়া উখিয়ার বালুখালী ক্যাম্প-১০, ব্লক-এফ/১৭ এর মৃত আলী জোহারের ছেলে।

র‌্যাবের সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) অতিরিক্ত পুলিশ সুপার আবু সালাম চৌধুরী জানান, চলমান সময়ে রোহিঙ্গা ক্যাম্পের মূর্তিমান আতঙ্কের নাম আরসা সন্ত্রাসী গোষ্ঠী। আরসাসহ রোহিঙ্গা ক্যাম্পে বিদ্যমান অন্যান্য সন্ত্রাসী গ্রুপগুলো আধিপত্য বিস্তার ও রোহিঙ্গা নাগরিক প্রত্যাবাসনে বিঘ্ন ঘটাতে নিজেদের মাঝে সংঘর্ষ তৈরি, খুন, অপহরণ, ডাকাতি, মাদক, চাঁদাবাজি, অগ্নি-সংযোগসহ বিভিন্ন অপরাধমূলক সন্ত্রাসী কর্মকাণ্ড ঘটাচ্ছে।

উখিয়া রোহিঙ্গা ক্যাম্প থেকে অস্ত্রসহ আসরা কমান্ডার গ্রেফতার

তিনি আরও জানান, সেনাবাহিনীর ১০ পদাতিক ডিভিশনের গোয়েন্দা শাখা ও র‌্যাব গোয়েন্দা সূত্রে তথ্য আসে, উখিয়ার ১০ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসী গোষ্ঠী আরসার কতিপয় সদস্য নাশকতার জন্য পাশের দেশ হতে রোহিঙ্গা ক্যাম্পে অস্ত্র নিয়ে এসেছে। এ সংবাদে ক্যাম্পে র‌্যাবের গোয়েন্দা তৎপরতা বৃদ্ধি করা হয়। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার রাতে উখিয়ার ১০ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে বিশেষ অভিযানকালে র‌্যাবের উপস্থিতি বুঝতে পেরে পালানোর সময় আরসা সন্ত্রাসী জাকারিয়াকে গ্রেফতারে সক্ষম হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জাকারিয়া জানান, তিনি পাশের দেশের নাগরিক এবং সন্ত্রাসী সংগঠন আরসার গান গ্রুপ কমান্ডার হিসেবে রোহিঙ্গা ক্যাম্পে কিলিং মিশনে অংশগ্রহণ করতেন। তার স্বীকারোক্তি মতে কিলিং মিশনে ব্যবহার করা পাশের দেশের আইনশৃঙ্খলা বাহিনীর ব্যবহৃত একটি জি-৩ রাইফেল ও ৫ রাউন্ড তাজা অ্যামুনিশন উদ্ধার করা হয়।

র‌্যাব বিভিন্ন সময়ে অভিযানে আরসার সামরিক কমান্ডার, লজিস্টিক শাখার প্রধান, গান গ্রুপের প্রধান, প্রধান সমন্বয়ক, অর্থ শাখার প্রধান, আরসা প্রধান নেতা আতাউল্লাহর দেহরক্ষী এবং মৌলভী অলি আকিজসহ ১১৭ জন আরসা সন্ত্রাসীকে গ্রেফতার করে। তাদের কাছ থেকে ৫৩ দশমিক ৭১ কেজি বিস্ফোরক, পাঁচটি গ্রেনেড, তিনটি রাইফেল গ্রেনেড, ১০টি দেশীয় তৈরি হ্যান্ড গ্রেনেড, ১৪টি বিদেশি আগ্নেয়াস্ত্র, ৫৬টি দেশীয় আগ্নেয়াস্ত্র, ১৭৮ রাউন্ড গুলি ও কার্তুজ, ৬৭ রাউন্ড খালি খোসা, চারটি আইডি ও ৪৮টি ককটেল উদ্ধার করা হয়।

সায়ীদ আলমগীর/আরএইচ/এএসএম

Read Entire Article