উদ্ভাবনী আইডিয়া বাস্তবায়নে শাবিপ্রবিতে ইনোভেশন হাব উদ্বোধন

3 months ago 57

শিক্ষার্থীদের উদ্ভাবনী আইডিয়া বাস্তবায়নে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) ইনোভেশন হাব উদ্বোধন হয়েছে।

শনিবার (২৯ জুন) বেলা ১১টায় আইআইসিটি ভবনের ভার্চুয়াল ক্লাসরুমে ইনোভেশন হাবের চাবি হস্তান্তর হয়।

এতে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন শাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। এসময় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে চাবি হস্তান্তর করেন বাংলাদেশ হাইটেক পার্ক অথোরিটির প্রজেক্ট পরিচালক আব্দুল ফাতাহ বালিগুর রহমান।

উপাচার্য বলেন, বাংলাদেশে যে ১০টি বিশ্ববিদ্যালয়ে ইনোভেশন হাব কার্যক্রম চালু হচ্ছে তার মধ্যে শাবিপ্রবি অন্যতম। এটা নিঃসন্দেহে আমাদের জন্য গর্বের। আশা করি শিক্ষার্থীরা এই সুযোগ গ্রহণ করে নিজেদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলে শাবিপ্রবিকে এগিয়ে নিয়ে যাবে।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন শাবিপ্রবির ইনোভেশন হাবের ফোকাল পয়েন্ট ও বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের অধ্যাপক ড. ফরহাদ রাব্বি। তিনি বলেন, আমাদের একটি কোহোর্ট সম্পন্ন হয়েছে এবং আজকে এই ইনোভেশন হাব চালু হওয়ার ফলে দ্বিতীয় কোহোর্টের শিক্ষার্থীরা আরও আগ্রহের সাথে অংশগ্রহণ করবে।

অনুষ্ঠানে ইনোভেশন হাবের সার্বিক বিষয় নিয়ে বক্তব্য রাখেন হাবের ন্যাশনাল কো-অর্ডিনেটর লতিফুল খাবির।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইআইসিটির পরিচালক অধ্যাপক ড. মো. জহিরুল ইসলাম।

তিনি বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে অনেক ছাত্রছাত্রী দারুণ সব ইনোভেটিভ আইডিয়া নিয়ে কাজ করে উদ্যোক্তা হতে চায়। কিন্তু যথাযথ প্রশিক্ষণ ও পরিচর্যার অভাবে অনেকেই হারিয়ে যায়। আমরা তাদের ইনোভেশন হাবের আওতায় এনে প্রশিক্ষণ, ফান্ডিং প্রদান ও জাতীয় পর্যায়ের ইনভেস্টরদের সাথে একটি সংযোগ প্রদানের ব্যবস্থা এবং পেটেন্টের ব্যবস্থা করে দিতে চাই।

ইনোভেটিভ আইডিয়াকে ব্যবসায়িক আইডিয়াতে পরিণত করা সম্পর্কে বিশদ আলোচনা করেন বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটির ইনোভেশন ও কমার্শিয়ালাইজেশন বিশেষজ্ঞ এ এন এম শফিকুল ইসলাম।

নাঈম আহমদ শুভ/জেডএইচ/জেআইএম

Read Entire Article