‘উন্নয়ন বাধাগ্রস্ত করতে বিদেশি স্পনসরশিপে অপপ্রচার চালানো হয়’

2 weeks ago 7

উন্নয়ন বাধাগ্রস্ত করতে বিদেশি স্পনসরশিপে অপপ্রচার চালানো হয় বলে মন্তব্য করেছেন তথ্য প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত।

বৃহস্পতিবার (২ মে) ধানমন্ডিতে টিআইবি কার্যালয়ে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় এ কথা বলেন তিনি। ইউনেস্কো ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এবং আর্টিকেল নাইনটিন যৌথভাবে এই সভার আয়োজন করে।

গণমাধ্যম ও সিভিল সোসাইটি সরকারের অংশীজন উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, সরকারকে আপনি যেকোন সময় চ্যালেঞ্জ জানাতে পারেন, প্রশ্ন করতে পারেন। এটাতে কোন সমস্যা নেই।

আদানি ও রামপাল নিয়ে অনেক মিথ্যাচার হয়েছে জানিয়ে তিনি বলেন, আমরা পরিবেশের উন্নয়ন চাই, পাশাপাশি টেকসই উন্নয়ন চাই। কিন্তু রামপাল নিয়ে অনেক ভুল তথ্য প্রচারণা চালানো হয়েছে। অনেক মিথ্যা কথা ছড়ানো হয়েছে। রামপাল নিয়ে আপনার ভিন্ন চিন্তা থাকতে পারে। কিন্তু সেটার ভিত্তি হতে হবে ফ্যাক্টস, মিথ্যা না।

আরও পড়ুন>

তিনি আরও বলেন, মিথ্যাচার করা হয়েছে যে রামপাল বিদ্যুৎ কেন্দ্র ভারতে করতে দেওয়া হয়নি, এজন্য বাংলাদেশের পরিবেশের ক্ষতি করা হয়েছে। এনটিপিসি যারা আমাদের পার্টনার তাদের কোন ঠেকায় পরেনি যে এখানে প্ল্যান্ট করবে। ভারতের নিজেরই প্রচুর জ্বালানি প্রয়োজন। আমরা নিজের স্বার্থে তাদের এনেছি। এনটিপিসি নিজে ৭০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে। ওর আরও ৭০ হাজার উৎপাদন করার সক্ষমতা আছে। ভারতের এক্সিম ব্যাংক থেকে আমরা বিনিয়োগ এনেছি, এনটিপিসির সঙ্গে পার্টনারশিপ করেছি। যেহেতু তাদের বিনিয়োগ ৫০ শতাংশ, অভিজ্ঞতা অর্জনের পাশপাশি ৫০ শতাংশ লাভ নেওয়া যাবে। দিন শেষে এটা ব্যবহার করবে এদেশের মানুষ। এটা পুরোটাই বাংলাদেশের মানুষের স্বার্থ সংরক্ষণ করে।

ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টারের চেয়ারম্যান রেজাউল হক রাজা বলেন, সাংবাদিকরা বিপদে পড়লে কেউ পাশে থাকে না। শুধু লাইসেন্স দিয়েই চলবে না, মনিটরিং করতে হবে। এজন্য একটা সংস্থা তৈরি করতে হবে। টেলিভিশনের জন্য সম্প্রচার কমিশন গঠন করার দাবি জানান তিনি।

টিআইবির নির্বাহী পরিচালক বলেন, সাংবাদিকদের সুরক্ষা দেওয়ার কথা বলে যেসব আইন করা হয়েছে তা উল্টো সাংবাদিকতাকে বিপদে ফেলেছে। মূলত আইনের অপব্যবহার করা হয়েছে। এতে সাংবাদিকতা ব্যাপক ঝুঁকিতে পড়েছে।

তিনি আরও বলেন, পরিবেশ সম্পৃক্ত প্রতিবেদন করায় ২২-২৩ সালে ২৩টি জায়গায় হামলা-মামলার ঘটনা ঘটে। ৪৩ সাংবাদিক আহত হয়েছেন। স্হানীয় পর্যায়ে পরিবেশ সাংবাদিকতার ওপর ঝুঁকি বেশি। আওয়ামী লীগ তাদের দ্বাদশ সংসদ নির্বাচনের প্রতিশ্রুতি অনুযায়ী মিডিয়া ও সুশীল সমাজের স্বাধীনতা নিশ্চিত করবে বলে আশা করি।

আর্টিকেল নাইনটিনের আঞ্চলিক পরিচালক শেখ মনজুর-ই-আলনের সঞ্চালনায় এই আলোচনায় আরও অংশগ্রহণ করেন ঢাকায় নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেক্সান্দ্রা বার্গ ফন লিন্ডে, বাংলাদেশে ইউনেস্কোর প্রতিনিধি ও অফিস প্রধান সুজান ভাইজ এবং টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

এসএম/এসআইটি/এএসএম

Read Entire Article