ঋণের চাপে ফাঁস নিলেন আওয়ামী লীগ নেতা

3 months ago 29

নোয়াখালীর সেনবাগে কামাল উদ্দিন মজুমদার (৬৫) নামে এক আওয়ামী লীগ নেতা আত্মহত্যা করেছেন। তিনি কেশারপাড় ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ছিলেন। মঙ্গলবার (২৫ জুন) সকালে মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

এর আগে সোমবার রাতে ওই ইউনিয়নের লুধুয়া দীঘিরপাড় এলাকায় এ ঘটনা ঘটে। পুলিশ মরদেহের পাশে হাতে লেখা ছয়পাতার একটি চিরকুট জব্দ করে।

সেনবাগ থানার উপ-পরিদর্শক (এসআই) জাকির হোসেন বলেন, ময়নাতদন্ত শেষে মরদেহ স্বজনদের বুঝিয়ে দেওয়া হয়েছে। বিকেলে পারিবারিক কবরস্থানে তার দাফন সম্পন্ন হয়েছে। চিরকুটটি কামাল মজুমদারের কিনা সেটি পরীক্ষা করা হচ্ছে।

স্থানীয়রা জানায়, মঙ্গলবার ভোরে কামাল মজুমদারকে ঘরের পাশের কাঁঠাল গাছের সঙ্গে ঝুলন্ত অবস্থায় দেখতে পেয়ে পুলিশে খবর দেওয়া হয়। মরদেহের পাশ থেকে একটি হাতেরলেখা চিরকুট পাওয়া গেছে। যাতে ঋণের দায়ে তিনি আত্মহত্যা করেছেন বলে উল্লেখ রয়েছে।

স্থানীয় ইউপি সদস্য (মেম্বার) আলেক হোসেন জাগো নিউজকে বলেন, স্থানীয় ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতির দায়িত্বে ছিলেন কামাল মজুমদার। তিনি কয়েকবার ইউপি সদস্য পদে নির্বাচন করে পরাজিত হন। আজ (মঙ্গলবার) কিস্তির একলাখ টাকা পরিশোধ করার কথা ছিল তার। তার আগেই তিনি দুনিয়া থেকে চলে গেছেন।

হাতের লেখা সেই চিরকুটের কপি জাগো নিউজরে হাতে এসেছে। এতে লেখা রয়েছে- ‘আমার মৃত্যুর জন্য কেউ দায়ী নয়। আমার পরিবারের লোকজন খুব সম্মানের সহিত বসবার করছে। কিন্তু আমি অনেক টাকা ঋণগ্রস্ত হয়ে গেছি। তা শোধ করার মতো ক্ষমতা আমি বা আমার পরিবারের নেই। তাই নিজের হায়াত-রিজিক নিজের হাতে শেষ করে দিলাম।’

এতে আরও লেখা রয়েছে, ‘দেশবাসী, পুলিশ ও সাংবাদিক ভাইদের প্রতি অনুরোধ আমার ছবি পত্রিকায় দিবেন না। আমার মরদেহ পুলিশে দিবেন না। আমাকে ডোমের হাতে তুলে দিবেন না। আজ ২৪.৬.২০২৪ ইংরেজি রাত ১১টায় লিখলাম। আমার বউ বাচ্চা খুব ভদ্র, সরল এবং লজ্জিত। আমার পাওনাদার আসলে তাদের অন্তর কাঁদে...।

কেশারপাড় ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. বেলাল ভূঁইয়া বলেন, খবর পেয়ে আমরা তার বাড়িতে গিয়েছি। কামাল মজুমদার কৃষি কাজ করে জীবন নির্বাহ করতেন। প্রায় ২৮ লাখ টাকা ঋণগ্রস্ত হয়ে দেনার দায়ে তিনি গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছেন। বিষয়টি আমাদের জন্য অত্যন্ত দুঃখজনক।

সেনবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নাজিম উদ্দিন জাগো নিউজকে বলেন, এ ঘটনায় থানায় একটি অপমৃত্যু মামলা রুজু করা হয়েছে। তদন্ত করে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

ইকবাল হোসেন মজনু/আরএইচ/এএসএম

Read Entire Article