এ বছর নয়, মাধ্যমিকের পাঠ্যবই ২০২৫ সালে সংশোধন-পরিমার্জন

2 weeks ago 7

চলতি ২০২৪ সালে নয়, আগামী বছর থেকে মাধ্যমিক পর্যায়ের পাঠ্যবই সংশোধন ও পরিমার্জন হচ্ছে। রোববার (১ সেপ্টেম্বর) ‘নতুন শিক্ষাক্রম, নতুন পুস্তক মুদ্রণ ও চলমান মূল্যায়ন পদ্ধতি’ সংক্রান্ত এক জরুরি নির্দেশনায় এ তথ্য জানায় শিক্ষা মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের উপসচির মোসাম্মৎ রহিমা আক্তারের সই করা নির্দেশনায় বলা হয়, ষষ্ঠ, সপ্তম, অষ্টম ও নবম শ্রেণিতে চলমান পাঠ্যবইগুলো ২০২৪ সালের পুরোটা সময় বহাল থাকবে। ২০২৫ সালে যথাসম্ভব সংশোধিত ও পরিমার্জিত পাঠ্যপুস্তক সরবরাহ করা হবে।

এতে আরও বলা হয়েছে, ২০২৪ সালের অবশিষ্ট সময়ে ও বার্ষিক পরীক্ষায় ষষ্ঠ, সপ্তম, অষ্টম ও নবম শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের সংশোধিত ও পরিমার্জিত মূল্যায়ন পদ্ধতিতে মূল্যায়ন করা হবে।

এদিকে, শ্রেণি কার্যক্রমগুলো নির্ধারিত সময়ের মধ্যে সম্পন্ন করার লক্ষ্যে ষষ্ঠ থেকে নবম শ্রেণির প্রতিটির ৬টি করে বিষয়ভিত্তিক যে মূল্যায়ন কার্যক্রম অসম্পন্ন রয়েছে, সেগুলো আর হবে না। সংশোধিত ও পরিমার্জনকৃত মূল্যায়ন রূপরেখার ভিত্তিতে চলতি বছরের ডিসেম্বরে ষষ্ঠ থেকে নবম শ্রেণির বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। সংশোধিত ও পরিমার্জিত মূল্যায়ন পদ্ধতির রূপরেখা শিগগির স্কুলে স্কুলে পাঠানো হবে।

এএএইচ/এমকেআর/জিকেএস

Read Entire Article