এআইইউবি-বাংলাদেশ নৌবাহিনীর সমঝোতা স্মারক সই

3 months ago 52

গত ২৫ জুন নৌ সদরদপ্তরে এআইইউবি ও বাংলাদেশ নৌবাহিনীর মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়েছে। পাঁচ বছরের জন্য এই সমঝোতা স্মারকের ফলে দুটি প্রতিষ্ঠানের মধ্যে শিক্ষা, গবেষণা এবং উন্নয়নের সুযোগ বৃদ্ধি পাবে।

সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে এআইইউবি’র একাডেমিক স্ট্র্যাটেজিক প্ল্যান ২০২৩-৩৩ কে প্রতিফলিত করে যার লক্ষ্য মানসম্পন্ন শিক্ষা, গবেষণা এবং উদ্ভাবনের মাধ্যমে বাংলাদেশকে একটি জ্ঞানের কেন্দ্রে পরিণত করা। সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে দুটি প্রতিষ্ঠানের মধ্যে উচ্চশিক্ষার ক্ষেত্রে সহযোগিতার দ্বার উন্মোচিত হলো।

বাংলাদেশ নৌবাহিনীর পক্ষে নৌ শিক্ষা পরিদপ্তরের পরিচালক ক্যাপ্টেন এম শামছুজ্জামান ভূঞা ও আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (এআইইউবি) এর পক্ষে উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. আব্দুর রহমান সমঝোতা স্মারকে সই করেন।

এসময় বাংলাদেশ নৌবাহিনীর সহকারী নৌবাহিনী প্রধান (পার্সোনেল) রিয়ার এডমিরাল আশরাফুল হক চৌধুরী এবং এআইইউবির প্রকৌশল অনুষদের ডিন ড. এ বি এম সিদ্দিক হোসেন ও এআইইউবির রেজিস্ট্রার গ্রুপ ক্যাপ্টেন (অব.) ড. মোহাম্মদ জাহিদুল ইসলাম খান উপস্থিত ছিলেন।

এছাড়াও বাংলাদেশ নৌবাহিনীর বিভিন্ন পরিদপ্তরের পরিচালক ও কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে রিয়ার এডমিরাল আশরাফুল হক চৌধুরী তার বক্তৃতায় দেশের উন্নয়ন, মানসম্মত শিক্ষা এবং দেশীয় সক্ষমতা বৃদ্ধিতে নৌবাহিনীর অঙ্গীকারের ওপর জোর দেন। তিনি এআইইউবির শিক্ষার মনোরম পরিবেশ তুলে ধরেন এবং এই সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে নতুন দিগন্ত উন্মোচন করবে সে বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন।

তিনি আরও বলেন, এআইইউবি এবং নৌবাহিনী কাঁধে কাঁধ মিলিয়ে দেশের উন্নয়নে অংশীদার হিসেবে কাজ করবে।

এআইইউবির উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. আবদুর রহমান বলেন, এআইইউবি এবং বাংলাদেশ নৌবাহিনীর মধ্যে প্রথম এই ধরনের সমঝোতা স্মারক সই হয়েছে। তিনি শিক্ষা, গবেষণা, সম্মেলন, উন্নয়নসহ সহযোগিতার ক্ষেত্রগুলোর রূপরেখা প্রদান করেন।

এমএইচআর

Read Entire Article