এক চার্জে ৩৫৫ কিলোমিটার যাবে হুন্দাইয়ের নতুন ই-কার

3 months ago 45

আরও এক নতুন গাড়ির প্রস্তুতি শুরু করল হুন্দাই। নতুন ইলেকট্রিক এসইউভি আনলো সংস্থা। বাজারে টাটা পাঞ্চ ইভিকে টক্কর দেবে এই গাড়ি। ফুল চার্জে রেঞ্জ মিলতে পারে ৩৫৫ কিলোমিটার। এই গাড়ির নাম হতে পারে হুন্দাই ইনস্টার ইভি। ডিজাইনের দিক দিয়ে বেশ কম্প্যাক্ট হতে পারে।

আয়তন খুব একটা বেশি হবে না। তাই পার্কিং নিয়ে ঝামেলা থাকবে না। ইলেকট্রিক গাড়ি হওয়ায় সিটি রাইডিংয়ের ক্ষেত্রে ভরসা পেতে পারেন ক্রেতারা। যদিও গাড়ির আনুষ্ঠানিক ঘোষণা হওয়া এখনও বাকি আছে। আন্তর্জাতিক বাজারে বিক্রি হওয়া হুন্দাই ক্যাস্পারের উপর ভিত্তি করে এই চার চাকা বাজারে ছাড়বে কোম্পানি। দক্ষিণ কোরিয়ার এই অটো জায়েন্ট দু’দশক ধরে ব্যবসা করছে।

এর আগে হুন্দাই কনা নামে একটি ইলেকট্রিক গাড়ি লঞ্চ হয়েছে ভারতে। তবে এটি ছিল প্রিমিয়াম চার চাকা। মধ্যবিত্তের সাধ্যের বাইরে। তাই ঠিক ঠাক বাজেটের মধ্যে আকর্ষণীয় এবং ভালো রেঞ্জ সম্পন্ন চার চাকা লঞ্চ করতে চলেছে হুন্দাই। গাড়িটিতে ফুল চার্জে ৩৫৫ কিলোমিটার রেঞ্জ পাওয়া যাবে। তার বেশি বা কমও হতে পারে।

টাটা মোটরসের মতো হুন্দাইও ইলেকট্রিক গাড়ির দৌড়ে নেমে গিয়েছে। ধীরে ধীরে বাড়তে শুরু করেছে ইভির সংখ্যা। এই ক্ষেত্রে গ্রাহকের পরিধিও বড় হচ্ছে। আর তাতে যদি একাধিক বিকল্প থাকে তাহলে তা ভারতের অটোমোবাইল শিল্পের জন্য ইতিবাচক। বর্তমানে হুন্দাই ছাড়াও, টাটা মোটরস, মাহিন্দ্রা এবং এমজি মোটর ইলেকট্রিক গাড়ি বিক্রি করে।

মারুতি সুজুকিও আনতে চলেছে নতুন ইভি। গাড়ির নাম ইভিএক্স। এই গাড়ির প্রস্তুতি শুরু করে দিয়েছে মারুতি। ২০২৫ সালে লঞ্চ হতে পারে গাড়িটি। সবমিলিয়ে হুন্দাই, টাটা মোটরস, মাহিন্দ্রা, এমজি মোটর এবং মারুতি সুজুকি কেউই ইভি লঞ্চ করার প্রতিযোগিতায় চেষ্টার কমতি রাখছে না। হুন্দাইয়ের এই গাড়ির দাম এখনো জানা যায়নি। ২০২৫ সালের শুরুতে এই গাড়ি আসতে পারে বাজারে।

আরও পড়ুন

কেএসকে/জিকেএস

Read Entire Article