একযুগ আগের রেকর্ড এখনও অক্ষুণ্ন ম্যাককালামের

3 months ago 47

স্রেফ ২০ ওভারের খেলা, এক দল খেলতে পারে সর্বোচ্চ ১২০ বল। সময়ও মাত্র তিন ঘণ্টা। সবকিছুতেই এখানে তাড়াহুড়োর ছাপ। একজন ব্যাটারেরও সুযোগ নেই খুব বেশি বল মুখোমুখি হওয়ার। এর মধ্যেই রান করতে হয় তাকে। তবুও টি-টোয়েন্টিতে এখন নিয়মিতই দেখা যায় সেঞ্চুরি।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ হচ্ছে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে। এটি হবে টুর্নামেন্টের অষ্টম আসর। আগের সাত আসরে এক ইনিংসে একজন ব্যাটার সর্বোচ্চ কত রান করেছেন? এই প্রশ্নের উত্তরে আসবে বাংলাদেশের নামও। তবে সেটা ইতিবাচকভাবে নয়, নেতিবাচকভাবে।

২০১২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে পালেকেল্লেতে বাংলাদেশের বিপক্ষে ১২৩ রান করেছিলেন ব্রেন্ডন ম্যাককালাম। ৫৮ বলে ১১ চার ও ৭ ছক্কায় করা তার ওই ইনিংসই এখনও পর্যন্ত বিশ্বকাপে এক ইনিংসে একজন ব্যাটারের সর্বোচ্চ রান।

এই তালিকার দুইয়ে আছেন ক্রিস গেইল। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৫৭ বলে ৭ চার ও ১০ ছক্কায় ১১৭ রান এসেছিল তার ব্যাট থেকে। তিনে আছেন ইংল্যান্ডের অ্যালেক্স হেলস। এই রেকর্ডটি হয়েছিল বাংলাদেশের মাটিতে। শ্রীলঙ্কার বিপক্ষে ৬৪ বলে ১১৬ রানে অপরাজিত ছিলেন তিনি। এটিই বিশ্বকাপের সর্বোচ্চ ‘নট আউট’ ইনিংস।

চারে থাকা পাকিস্তানের আহমেদ শেহজাদও অবশ্য ছিলেন অপরাজিতই। ২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে মিরপুরে বাংলাদেশের বিপক্ষেই ৬২ বলে ১১১ রান করেছিলেন তিনি। ওই ইনিংসে ১০টি চারের সঙ্গে হাঁকিয়েছিলেন পাঁচটি ছক্কাও।

পাঁচে আছেন দক্ষিণ আফ্রিকার রাইলি রুশো। তিনিও সেঞ্চুরি করেছিলেন বাংলাদেশের বিপক্ষে। সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে ৫৬ বলে তার ব্যাট থেকে এসেছিল ১০৯ রান। সেরা পাঁচের তিনটিই হয়েছে বাংলাদেশের বিপক্ষে।

অবশ্য সেরা দশে একজন বাংলাদেশি ব্যাটারের নামও আছে। ২০১৬ সালে ধর্মশালায় ওমানের বিপক্ষে ৬৩ বলে ১০৩ রানে অপরাজিত ছিলেন তামিম ইকবাল। তিনি আছেন তালিকার সাত নম্বরে। তামিমের এই সেঞ্চুরিটিই এখনও পর্যন্ত আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশের একমাত্র।

টি-টোয়েন্টি বিশ্বকাপে এক ইনিংসে সর্বোচ্চ রান যাদের

খেলোয়াড়

রান

বল

স্ট্রা. রেট

দল

প্রতিপক্ষ

ভেন্যু

তারিখ

ব্রেন্ডন ম্যাককালাম

১২৩

৫৮

১১

২১২.০৬

নিউজিল্যান্ড

বাংলাদেশ

পাল্লেকেলে

২১  সেপ্টে. ২০১২

ক্রিস গেইল

১১৭

৫৭

১০

২০৫.২৬

ওয়েস্ট ইন্ডিজ

দক্ষিণ আফ্রিকা

জোহানেসবার্গ

১১ সেপ্টে. ২০০৭

অ্যালেক্স হেলস

১১৬*

৬৪

১১

১৮১.২৫

ইংল্যান্ডয

শ্রীলঙ্কা

 চট্টগ্রাম

২৭ মার্চ ২০১৪

আহমেদ শেহজাদ

১১১*

৬২

১০

১৭৯.০৩

পাকিস্তান

বাংলাদেশ

মিরপুর

৩০ মার্চ ২০১৪

রাইলি রুশো

১০৯

৫৬

১৯৪.৬৪

দক্ষিণ আফ্রিকা

বাংলাদেশ

সিডনি

২৭  অক্টো. ২০২২

গ্লেন ফিলিপস

১০৪

৬৪

১০

১৬২.৫০

নিউজিল্যান্ড

 শ্রীলঙ্কা

 সিডনি

২৯ অক্টো. ২০২২

তামিম ইকবাল

১০৩*

৬৩

১০

১৬৩.৪৯

বাংলাদেশ

ওমান

ধর্মশালা

১৩ মার্চ ২০১৬

জস বাটলার

১০১*

৬৭

১৫০.৭৪

ইংল্যান্ড

শ্রীলঙ্কা

শারজাহ

০১ নভে. ২০২১

সুরেশ রায়না

১০১

৬০

১৬৮.৩৩

ভারত

দক্ষিণ আফ্রিকা

গ্রস আইলেট

০২ মে ২০১০

ক্রিস গেইল

১০০*

৪৮

১১

২০৮.৩৩

ওয়েস্ট ইন্ডিজ

ইংল্যান্ড

ওয়াংখেড়ে

১৬ মার্চ ২০১৬

আইএইচএস

Read Entire Article