একের পর এক কনসার্টে বিশৃঙ্খলা, শঙ্কায় শিল্পীরা

3 hours ago 3

সম্প্রতি নানা রকম কনসার্টে দেখা যাচ্ছে একটি কমন দৃশ্য। সেটি হলো টিকিট ছাড়াই কনসার্ট উপভোগ করতে আসেন একদল শ্রোতা। কনসার্ট দেখতে না পেলেই তারা হট্টগোল বাঁধিয়ে বিশৃঙ্খলার চেষ্টা করেন। ইদানীং মব ক্রাউডের এই বিশৃঙ্খলা শঙ্কিত করে তুলছে শিল্পী, ব্যান্ড ও কনসার্টের আয়োজকদের।

গেল দুই তিনমাসে এ ধরনের বেশ কয়টি ঘটনা ঘটেছে। সর্বশেষ ১৮ অক্টোবর হাতিরঝিল অ্যাম্ফিথিয়েটারে আয়োজিত গণজোয়ার কনসার্টেও দেখা গেল এই চিত্র। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে নেমেসিস, অ্যাভোয়েড রাফাসহ কয়েকটি ব্যান্ড পারফর্ম না করেই কনসার্ট থেকে ফিরে যায়।

বিষয়টি নিয়ে বেশ সমালোচনা চলছে সংগীতপাড়ায়। অনেকে ফেসবুকে পোস্ট করেও বিষয়টি নিয়ে মনের ক্ষোভ প্রকাশ করেছেন।

আরও পড়ুন

নেমেসিস ব্যান্ডের ভোকাল জোহাদ রেজা চৌধুরী ফেসবুক স্ট্যাটাসে লেখেন, ‘আজকের (শুক্রবার) কনসার্ট ভালোই হচ্ছিল। ক্রিপটিক ফেট যখন স্টেজে, সে সময় হঠাৎ করে ২০-৩০ জনের দল মুক্তিযুদ্ধ জাদুঘরের গেট ভেঙে ভেতরে ঢুকে যায়। তারপর কী হলো, আপনারা বুঝতেই পারছেন। কনসার্টটি বাতিল হলে গেল। আমরা নেমেসিস, অ্যাভয়েড রাফা শোতে পারফর্ম করতে পারলাম না। বিগত বেশ কয়েকটি কনসার্টে এই একটি জিনিসই হচ্ছে। এরা কারা? এরা কি আসলেই গান শুনতে আসে নাকি পূর্বপরিকল্পনা করে শো পণ্ড করতে কর্মকাণ্ড চালায়?

খুব খারাপ লাগছে আয়োজকদের জন্য, তারা যথেষ্ট ব্যবস্থা নিয়েছিল যেন এ রকম কিছু না ঘটে। খারাপ লাগছে তাদের জন্য, যারা টিকিট কেটে শোটি উপভোগ করছিল।’

জোহাদ হঠাৎ তৈরি হওয়া এই অদ্ভূত জটিলতা নিয়ে লেখেন, ‘এটা কী শুরু হলো? ২৫ বছর ধরে গানবাজনা করছি, জীবনে এ রকম কোনো অভিজ্ঞতার মুখোমুখি হইনি। সবচেয়ে দুঃখজনক আর হতাশার ব্যাপার হচ্ছে, যে বা যারা এগুলো করছে, করে পার পেয়ে যাচ্ছে। কোনো ধরনের প্রতিকার নেই। সামনে কী হবে জানি না, তবে এটা জানি যে খুব তাড়াতাড়ি আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসতে হবে। আজ কনসার্টে হামলা দিচ্ছে, কাল যেকোনো আয়োজনে হামলা দিতে পারে। বাংলাদেশের জনগণ গানপাগল, এই দেশে গান কখনো থামবে না।’

এর আগে ১১ অক্টোবর একই স্থানে আয়োজিত সেভ বাংলাদেশ কনসার্টেও গেট ভেঙে ঢুকে পড়েছিল বহিরাগতরা। এ কারণে গণজোয়ার কনসার্টে নিরাপত্তা বাড়ায় আয়োজক প্রতিষ্ঠান ম্যাভিক্স গ্লোবাল। দর্শকদের এ ধরনের আচরণ থেকে বিরত থাকার আহ্বান করে ভিডিও বার্তা দিয়েছিল ব্যান্ড নেমেসিস। তবে তাতেও কাজ হলো না। উল্টো এবারও কনসার্ট বন্ধ করে দিতে হলো আয়োজকদের।

তারও আগে গেল ২৯ সেপ্টেম্বর ঢাকার যমুনা ফিউচার পার্কের নর্থ কোর্টে পাকিস্তানের জনপ্রিয় ব্যান্ড ‘জাল’- এর কনসার্টেও বিশৃঙ্খলা দেখা দেয়। ‘লেজেন্ডস অব দ্য ডিকেড’ নামের কনসার্টটি শুরুর পর বিশৃঙ্খলার কারণে মাঝপথে বন্ধ হয়ে যায়, যা দেড় ঘণ্টা বন্ধ বাদে আবার শুরু হয় সেনাবাহিনীর হস্তক্ষেপে।

বিভিন্ন ব্যান্ডের সদস্যরা কনসার্টের নিরাপত্তার বিষয়টিকে গুরুত্ব দিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য ব্যান্ডসংশ্লিষ্ট সংগঠনগুলো এবং কনসার্ট আয়োজকদের দৃষ্টি আকর্ষণ করেছে।

এলএ/এমএস

Read Entire Article