এনআইডি সংশোধন নিয়ে কর্মকর্তাদের সতর্ক করলো ইসি

3 months ago 46

পদবি অনুযায়ী জাতীয় পরিচয়পত্র (এসআইডি) সংশোধনের ক্ষমতা নির্ধারণ করে দেওয়া হয়েছে। তাই এখতিয়ারের বাইরে গিয়ে কারও এনআইডি কোনো কর্মকর্তা সংশোধন করে দিলে তার দায় ওই কর্মকর্তাকে নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসির সিস্টেম অ্যানালিস্ট এরই মধ্যে এমন একটি চিঠি মাঠপর্যায়ের কর্মকর্তাদের পাঠিয়েছেন।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ এবং মাঠ পর্যায়ের কর্মকর্তাদের অবগতির জন্য জানানো যাচ্ছে, কার্ড ম্যানেজমেন্ট সিস্টেম (সিএমএস) সফটওয়্যারে প্রবেশ করার পর এনআইডি সংশোধন সংক্রান্ত সর্বশেষ গেজেট (এসওপি) অনুসারে যার যে অ্যাক্সেস পাওয়ার কথা, যদি এর বাইরে কোনো অ্যাক্সেস কেউ পেয়ে থাকেন তাহলে অবশ্যই সংশ্লিষ্ট কর্মকর্তাকে অবহিত করতে হবে।

‘যদি নিজের যা অ্যাক্সেস পাওয়ার কথা এর চেয়ে বেশি অথবা প্রয়োজনের অতিরিক্ত অ্যাক্সেস কেউ পেয়ে যান তাহলেও কোনো ক্রমেই এসওপি’র ক্ষমতার বাইরের কোনো কাজ করা যাবে না। যদি করা হয়, তার জন্য ওই কর্মকর্তা দায়ী থাকবেন।’

আরও পড়ুন

চিঠিতে আরও বলা হয়, কোনো জেলা নির্বাচন কর্মকর্তা তার অ্যাকাউন্টে ‘গ’ ক্যাটাগরির আবেদন অনুমোদনের অ্যাক্সেস পেয়ে গেলে তা এনআইডি’র সংশ্লিষ্ট কর্মকর্তাকে না জানিয়ে তিনি যদি ‘গ’ ক্যাটাগরির আবেদন অনুমোদন করা শুরু করেন তবে এজন্য তিনি ব্যক্তিগতভাবে দায়ী থাকবেন। তেমনিভাবে যদি কোনো উপজেলা কর্মকর্তা অন্য উপজেলার সংশোধনের আবেদন অনুমোদনের সুযোগ সিএমএস এ পেয়ে যান তাহলে তিনি তা কোনোক্রমেই করবেন না। যদি করেন তাহলে তিনি দায়ী থাকবেন।

এমওএস/ইএ/এএসএম

Read Entire Article