এনআইডিতে ঠিকানা-এলাকা সংশোধনে ফি আরোপের ভাবনা ইসির

3 months ago 51

বর্তমান আইনানুসারে একজন ব্যক্তি কতবার ভোটার এলাকা পরিবর্তন করতে পারবেন, তা নিয়ে কোনো আইনি কাঠামো নেই। ফলে অনেকে বারবার ঠিকানা পরিবর্তনের আবেদন করেন। এছাড়া এতে কোনো ফিও নেওয়া হয় না। তাই এ সুযোগ আর না দেওয়ার কথা ভাবছে নির্বাচন কমিশন (ইসি)। পাশাপাশি এনআইডিতে ঠিকানা পরিবর্তন ও এলাকা সংশোধনে ফি আরোপের চিন্তা করছে ইসি।

ইসি জানায়, নির্বাচনে প্রার্থী হওয়ার ক্ষেত্রে এক স্থান থেকে একবার স্থানান্তরের পর নির্বাচন শেষে পুনরায় পূর্বের স্থানে স্থানান্তরেরও প্রবণতা দেখা যায়। পক্ষান্তরে স্থানীয় সরকার পরিষদের নির্বাচনসমূহে প্রার্থিতার ক্ষেত্রে সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার ভোটার হওয়ার বাধ্যবাধকতা রয়েছে। ভোটার এলাকা পরিবর্তনের জন্য বর্তমানে ৩৮ হাজারের মতো আবেদন জমে আছে। তবে এগুলো উপজেলা নির্বাচনের কারণে নিষ্পত্তির কার্যক্রম সম্পন্ন হয়নি।

এর আগে লিখিত এক নির্দেশনায় এলাকা পরিবর্তনের সীমা নির্ধারণ ও ফি আরোপের সিদ্ধান্তের বিষয় জানিয়েছে নির্বাচন কমিশনার মো. আহসান হাবিব খান। একই সঙ্গে তা অনুমোদনের জন্য কমিশন বৈঠকে বিষয়টি উত্থাপনের নির্দেশনা দিয়েছেন তিনি।

ওই নির্দেশনায় বলা হয়, স্থানান্তর কার্যক্রম পরিচালনার জন্য কার্যপত্র প্রস্তুতপূর্বক কমিশনে উপস্থাপন করতে হবে।এক স্থান হতে একবার স্থানান্তরের পর পুনরায় আগের স্থানে স্থানান্তরের সুযোগ দেওয়া সমীচীন হবে কি না। যদি করা হয় তাহলে স্থানান্তরিত এলাকার ঠিকানায় সংশ্লিষ্ট ব্যক্তির এনআইডিতে কোনো সংশোধন করা যাবে না মর্মে শর্ত দেওয়া যায় কি না। একবার স্থানান্তরের পর দ্বিতীয় ও তৃতীয়বার স্থানান্তরের ক্ষেত্রে যথাক্রমে জেলা ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা থেকে প্রত্যয়ন নেওয়ার বিষয়টি চাহিত দলিলাদির মধ্যে অন্তর্ভুক্ত করা যায় কি না, স্থানান্তরের ক্ষেত্রে অন্যান্য এনআইডি সেবার ফি/চার্জ নির্ধারণ করা যায় কি না ইত্যাদি।

এমওএস/এমএএইচ/জেআইএম

Read Entire Article