এনএসএফ স্বীকৃত একমাত্র পিভিসি পাইপ উৎপাদনকারী প্রতিষ্ঠান আরএফএল

3 months ago 40

আরএফএল পাইপ অ্যান্ড ফিটিংস বাংলাদেশের প্রথম ও একমাত্র এনএসএফ সার্টিফাইড পিভিসি পাইপ অ্যান্ড ফিটিংস উৎপাদনকারী প্রতিষ্ঠান। ইউএসএ সংস্থা ন্যাশনাল স্যানিটেশন ফাউন্ডেশন (এনএসএফ) প্রত্যয়িত করেছে, নিরাপদ পানি সরবরাহে আরএফএল পাইপ অ্যান্ড ফিটিংস এনএসএফ/এএনএসআই স্ট্যান্ডার্ড ৬১ পূরণ করে।

নিরাপদ খাবার পানির মান নিশ্চিত করণে কাজ করে যাচ্ছে এনএসএফ/এএনএসআই স্ট্যান্ডার্ড সার্টিফিকেশনের মানে পণ্যটি সাধারণ জনগণের পানযোগ্য পানির জন্য নিরাপদ। এটি পাইপ অ্যান্ড ফিটিংসের মতো আইটেমগুলোর গুণগতমান এবং নিরাপত্তা নিশ্চিত করে।

এনএসএফ সার্টিফিকেশন নিশ্চিত করে পণ্যটি টেকসই, খাবার পানির জন্য উপযুক্ত এবং সরকারি নির্দেশিকা মেনে চলে। আন্তর্জাতিক ব্যবসা এবং গ্রাহকদের কাছে পণ্যটিকে মূল্যবান করে তোলে।

সম্প্রতি যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে পিভিসি পাইপ অ্যান্ড ফিটিংস রপ্তানির মাধ্যমে ইউরোপের বাজারে রপ্তানি শুরু করেছে দেশের শীর্ষস্থানীয় শিল্পগ্রুপ আরএফএল। নরসিংদীর পলাশে অবস্থিত আরএফএল প্লাস্টিক লিমিটেড নিজস্ব কারখানা থেকে পিভিসি পাইপ এবং হবিগঞ্জ ইন্ডাস্ট্রিয়াল পার্কে অবস্থিত আরএফএল ফিটিংসের নিজস্ব কারখানা থেকে পিভিসি ফিটিংসের প্রথম চালান যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের উদ্দেশ্যে পাঠানো হয়েছে। বর্তমানে ভারত, ফিজি ও ব্রুনেইসহ বিশ্বের ৬টি দেশে আরএফএল পিভিসি পাইপ রপ্তানি হচ্ছে।

এনএসএফ স্বীকৃত একমাত্র পিভিসি পাইপ উৎপাদনকারী প্রতিষ্ঠান আরএফএল

একটা সময় বাংলাদেশে ব্যবহৃত মোট পাইপের প্রায় ৯০ ভাগ চীন, ভারত, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশ থেকে আমদানি হতো। তবে বর্তমানে পরিস্থিতি অনেক বদলেছে। এখন দেশে ব্যবহৃত প্রায় সবটুকুই তৈরি করেন দেশীয় উৎপাদনকারীরা।

আরএফএল প্লাস্টিক লিমিটেডের নির্বাহী পরিচালক মো. জাহাঙ্গীর আলম বলেন, আমাদের এখন প্রধান লক্ষ্য ব্যাপক পরিমাণে পাইপ রপ্তানির মাধ্যমে দেশের রপ্তানি আয় বৃদ্ধি করা। কারণ পৃথিবীজুড়েই পাইপের অনেক চাহিদা রয়েছে। এনএসএফ স্ট্যান্ডার্ড সার্টিফিকেশন আমাদের পণ্যের গুণগত মান ধরে রাখতে এবং পাইপ রপ্তানির জন্য ব্যাপক অনুপ্রেরণা যোগাচ্ছে। যুক্তরাষ্ট্র প্লাস্টিক পাইপের সবচেয়ে বড় আমদানিকারক। ২০২১ সালে দেশটি প্রায় ৩.৩৭ বিলিয়ন ইউএস ডলার সমমূল্যের প্লাস্টিক পাইপ আমদানি করেছে।

আরএফএল বর্তমানে পিভিসি, এইচডিপিই, পিপিআর, সিপিভিসি ও সফট পিভিসি বা ফ্লেক্সিবল পিভিসি ক্যাটাগরিতে পাইপ উৎপাদন করে থাকে। বাংলাদেশে পাইপের মোট বাজার মূল্য বার্ষিক প্রায় ৬,০০০ কোটি টাকা। বার্ষিক প্রবৃদ্ধি আনুমানিক ৩০ শতাংশ। এ খাতে নেতৃত্ব দিচ্ছে আরএফএল।

এমআরএম/এএসএম

Read Entire Article