এবার আরও সুন্দরভাবে বর্জ্য অপসারণ করতে পারবো: তাপস

3 months ago 31

এবার আরও সুন্দরভাবে কোরবানির পশুর বর্জ্য অপসারণ করা যাবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস। তিনি জানান, এবার প্রয়োজনীয় যান-যন্ত্রপাতির মানদণ্ডে আগের যে কোনো সময়ের চেয়ে ডিএসসিসি অনেক বেশি সক্ষমতা অর্জন করেছে।

তাপস বলেন, আগে কোরবানির হাট ও পশুর বর্জ্য অপসারণে নিয়োজিত যান-যন্ত্রপাতিতে কিছু দুর্বলতা ছিল। কিন্তু এবার পূর্ণভাবে সক্ষম। কারণ বর্জ্য অপসারণের জন্য নিজস্ব অর্থায়নে এরই মধ্যে ১০ টন সক্ষমতার ২৫টি ড্রাম্প ট্রাক ও ১০টি পে-লোডার সংযোজন করা হয়েছে। আরও ১৫টি ড্রাম্প ট্রাক সংযোজন করা হচ্ছে। সুতরাং যানবাহন ও যন্ত্রপাতির বহর এখন অত্যন্ত সমৃদ্ধ।

 তাপস

বুধবার (১২ জুন) সকাল ১০টায় জাতীয় ঈদগাহ ময়দানে ঈদুল আজহার প্রধান জামাত আয়োজনের সার্বিক প্রস্তুতি সরেজমিন পরিদর্শন শেষে গণমাধ্যমের সঙ্গে মতবিনিময়কালে এ তথ্য জানান তাপস।

তিনি বলেন, আমরা আশাবাদী গতবার ঢাকাবাসীকে যে সুবিধা দিতে পেরেছি, যেভাবে বিশাল কর্মযজ্ঞ সম্পন্ন করতে পেরেছি, এবার তার চেয়েও আরও সুন্দর ও সুষ্ঠুভাবে এ কার্যক্রম সম্পন্ন করতে পারবো।

আরও পড়ুন

এবার কোরবানির হাট ও কোরবানি উপলক্ষে জবাইকৃত পশুর বর্জ্য অপসারণে আলাদা আলাদা কার্যক্রম নেওয়া হয়েছে উল্লেখ করে তাপস বলেন, আমরা আশাবাদী যে স্বাচ্ছন্দ্যেই পশুর হাটগুলো পরিচালিত হবে এবং সবাই সেখান থেকে সবাই নির্বিঘ্নে পশু ক্রয় করতে পারবে। কারও কোনো বিড়ম্বনা হবে না। এবার কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষের পাশাপাশি প্রতিটি হাটেও আলাদা আলাদা নিয়ন্ত্রণ কক্ষ প্রতিষ্ঠা করা হচ্ছে। তাই কোথাও যদি কোনো বিড়ম্বনা হয় আমাদের হাটের কিংবা কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষে অবগত করলে আমরা তাৎক্ষণিকভাবে ব্যবস্থা নেবো।

এছাড়াও আমরা প্রতিবছরই আগের বছরের অভিজ্ঞতা পর্যালোচনা করি। সে আলোকে আমাদের কর্মপরিকল্পনা ঢেলে সাজাই। সে প্রেক্ষিতে এবার আমরা হাটের জন্য আলাদা জনবল, কর্মকর্তা ও যান-যন্ত্রপাতি নিয়োজিত করেছি। আর জবাইকৃত পশুর বর্জ্য অপসারণে আলাদা জনবল, যান-যন্ত্রপাতি ও ব্যবস্থাপনা করেছি।

এসময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তাপস বলেন, গত বছরের মতো এবারও ২৪ ঘণ্টার মধ্যে কোরবানির পশুর বর্জ্য অপসারণে আমাদের লক্ষ্যমাত্রা রয়েছে। সুতরাং ইদের দিন যে বর্জ্য সৃষ্টি হবে সেটা ২৪ ঘণ্টার মধ্যে অপসারিত হবে। পরের দিন যে বর্জ্য সৃষ্টি হবে সেটাও ২৪ ঘণ্টার মধ্যে অপসারিত হবে। আর যেহেতু ঈদের আগের রাত থেকে হাটে পশুর সংখ্যা, হাটের পরিধি ও বিক্রি কমে যায় সেহেতু ওই রাত থেকে আমরা হাটের বর্জ্য অপসারণের কাজ শুরু করবো।

 তাপস

এসময় মেয়র ঈদের প্রধান জামাত সকাল সাড়ে ৭টায় অনুষ্ঠিত হবে জানিয়ে ঢাকাবাসীকে পরিবার-পরিজন নিয়ে স্বাচ্ছন্দে জাতীয় ঈদগাহে ঈদের জামাত আদায় করার আহ্বান জানান এবং ঢাকাবাসীকে ঈদের আগাম শুভেচ্ছা জানান। এছাড়াও জাতীয় ঈদগাহে প্যান্ডেলের অভ্যন্তরে প্রায় ৩৫ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবেন এবং বৃষ্টি হলেও প্রধান ঈদ জামাত আয়োজনের সব প্রস্তুতি রয়েছে। মুসল্লিরা স্বাচ্ছন্দ্যে ঈদের নামাজ পড়তে পারবেন বলে তিনি গণমাধ্যমকে জানান।

পরিদর্শনকালে অন্যদের মধ্যে করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান, সচিব আকরামুজ্জামান, ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী আশিকুর রহমান, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মোহাম্মদ নাসিম আহমেদ, অঞ্চল-১ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মো. শফিকুল ইসলাম, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. ফজলে শামসুল কবির, ১৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মোহাম্মদ নজরুল ইসলাম, ২০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ফরিদ উদ্দিন আহমেদ রতনসহ অনেকে উপস্থিত ছিলেন।

এমএমএ/এমআইএইচএস/জিকেএস

Read Entire Article