এবার নিবন্ধন পেতে ইসিতে চার দলের নেতাদের দৌড়ঝাপ

1 month ago 16

এবার নিবন্ধন পেতে নির্বাচন কমিশনে (ইসি) দৌড়ঝাপ করছেন রেজা কিবরিয়াসহ চার দলের নেতারা। মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) সকালে নির্বাচন ভবনে আসেন দলগুলো নেতারা। দুপুর পর্যন্ত কারো সঙ্গে সাক্ষাৎ করতে পারেননি তারা।

ইসিতে আসা দলগুলোর মধ্যে রয়েছে- লেবার পার্টি, বাংলাদেশ জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি, ভাসানী অনুসারী পরিষদ, গণ অধিকার পরিষদ (রেজা কিবরিয়া নেতৃত্বাধীন) ও বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি।

এর আগে সোমবার (২ সেপ্টেম্বর) রাজনৈতিক দল হিসেবে নির্বাচন কমিশনের (ইসি) নিবন্ধন পেয়েছে ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরের দল গণঅধিকার পরিষদ। প্রতীক হিসেবে দলটি পেয়েছে ট্রাক প্রতীক।

ইসি সচিব শফিউল আজমের সই করা প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। নতুন করে ইসি ভবনের সামনে নিবন্ধন প্রত্যাশী রাজনৈতিক দলগুলোর নেতাকর্মীরা ভিড় করছেন। এর আগে এদের মধ্যে অনেক দলগুলোর নিবন্ধন বাতিল করেছিল ইসি।

সরকার পরিবর্তনের পর অনেকেই আদালত ও ইসি থেকে নিবন্ধন পাচ্ছে। বিশেষ করে গণ অধিকার পরিষদ (জিওপি) ও নাগরিক ঐক্যের নিবন্ধন পাওয়ার পর তারাও মনে করছেন সুযোগ এসেছে ন্যায়বিচার পাওয়ার।

বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টির (বিডিপি) সেক্রেটারি তাসবীর লস্কর বলেন, গত বছর আমরা নিবন্ধনের জন্য আবেদন করেছিলাম। প্রাথমিক বাছাইয়ে যে ১২টি দল রাখা হয়েছিল, সেই তালিকায় আমরাও ছিল। একপর্যায়ে আমাদের গঠনতন্ত্রের একটি ধারা সংশোধনের জন্য বলে, আমরা সেটি সংশোধন করে জমাও দিই। কিন্তু তারপরও আমাদের বাদ দেওয়া হয়।

ইসিতে বর্তমানে নিবন্ধিত দল ৪৭টি। গত বছর প্রাথমিক বাছাইয়ে থাকা ১২টি দলের মধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে দু’টি দল এবং নির্বাচনের পর মোট তিনটি দলকে নিবন্ধন দিয়েছে ইসি।

এমওএস/এমএএইচ/এমএস

Read Entire Article