এবার ভেঙে দেওয়া হলো এক্সিম ব্যাংকের পর্ষদ

1 month ago 9

বেসরকারি খাতের এক্সিম ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। একই আদেশে তিনজন শেয়ারহোল্ডারসহ ৫ পরিচালক নিয়োগ দিয়ে নতুন পরিচালনা পর্ষদ গঠন করে দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের এক আদেশে পর্ষদ বাতিল নতুন পরিচালনা পর্ষদ গঠন করা হয়।

নতুন এ আদেশের ফলে বিএবি চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদারের হাত থেকে মুক্ত হলো এক্সিম ব্যাংক। এ ব্যাংকের পরিচালক ছিলেন নজরুল ইসলাম মজুমদারের স্ত্রী নাছরিন ইসলাম।

কেন্দ্রীয় ব্যাংকের আদেশে বলা হয়, আমানতকারী ও ব্যাংকের স্বার্থ সংরক্ষণ ও সুশাসন নিশ্চিতে ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে নতুন পর্ষদ গঠন করা হয়েছে।

আরও পড়ুন

নতুন পর্ষদে পরিচালক হয়েছেন ব্যাংকটির শেয়ারহোল্ডার মো. নজরুল ইসলাম স্বপন, মো. নুরুল আমিন ও অঞ্জন কুমার সাহা। এছাড়া স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক এস এম রেজাউল করিম ও চার্টার্ড অ্যাকাউন্টেন্ট খন্দকার মামুন। নতুন পর্ষদে জায়গা পাওয়া তিনজন শেয়ারহোল্ডার আগেও ব্যাংকটির পরিচালনা পর্ষদে ছিলেন।

এর আগে গত মঙ্গলবার ইউসিবি, গ্লোবাল ইসলামী ও ইউনিয়ন ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে দেওয়া হয়। একই দিন নতুন করে এসব ব্যাংকের প‌রিচালনা পর্ষদ গঠন করে দেয় কেন্দ্রীয় ব্যাংক।

গত ২২ আগস্ট ইসলামী ব্যাংকের পর্ষদ ভেঙে দিয়ে নতুন করে পাঁচজন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেয় বাংলাদেশ ব্যাংক। এরপর ২৫ আগস্ট সোশ্যাল ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে দেওয়া হয়। একই সঙ্গে নতুন এক পরিচালক ও ৪ জন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেয় কেন্দ্রীয় ব্যাংক।

ইএআর/কেএসআর/এমএস

Read Entire Article