এবার সর্বাত্মক কর্মবিরতিতে যাচ্ছেন শাবিপ্রবি শিক্ষকরা

3 months ago 55

দাবি আদায় না হওয়ায় এবার সর্বাত্মক কর্মবিরতিতে যাচ্ছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

রোববার (৩০ জুন) দুপুরে বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান ভবনের সামনে পূর্ণদিবস কর্মবিরতি পালনকালে কর্মবিরতির ঘোষণা দেন শিক্ষকরা। আগামীকাল থেকে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বন্ধ থাকবে।

শিক্ষকদের দাবিসমূহ হলো, অর্থ মন্ত্রণালয়ের জারিকৃত পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার, প্রতিশ্রুত সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তন।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের আহ্বানে তিন দফা দাবিতে এ কর্মবিরতি পালন করেছেন শিক্ষকরা। এর আগে, গত ২৫ জুন থেকে ২৭ জুন অর্ধদিবস কর্মবিরতি পালন করেন তারা।

শিক্ষকরা বলেন, আমরা প্রায় দুই মাস ধরে পেনশন সংক্রান্ত ‘বৈষম্যমূলক’ প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবি করে আসছি। এখন পর্যন্ত সরকারের পক্ষ থেকে কোনো সিদ্ধান্ত আসেনি। শিক্ষকদের ওপর চাপিয়ে দেওয়া এ প্রজ্ঞাপন প্রত্যাহার না করলে আমাদের আন্দোলন চলমান থাকবে।

শিক্ষকরা আরও বলেন, নতুন ঘোষিত এ প্রজ্ঞাপন বাস্তবায়ন হলে মেধাবী শিক্ষার্থীরা শিক্ষকতা পেশায় আসতে চাইবে না। এমনিতেই মেধাবীরা দেশে থাকতে চাচ্ছে না। আমাদের দেশের মেধাবী শিক্ষার্থীরা বিদেশে গিয়ে সেবা দিচ্ছে। অথচ এসব মেধাবী শিক্ষার্থীদের ধরে রাখতে পদক্ষেপ না নিয়ে উল্টো তাদের নিরুৎসাহিত করা হচ্ছে। এভাবে চললে দেশ ধ্বংসের দিকে ধাবিত হবে।

শিক্ষকদের উত্থাপিত দাবি না মানলে আগামীকাল (১ জুলাই) থেকে সর্বাত্মক কর্মবিরতির ঘোষণা দিয়েছেন শাবিপ্রবি শিক্ষকরা। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা সর্বোচ্চ সহযোগিতা করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন।

শাহজালাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির আয়োজনে পূর্ণদিবস কর্মবিরতি ও দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত অবস্থান কর্মসূচি পালন করা হয়। এতে সভাপতিত্ব করেন শিক্ষক সমিতির সভাপতি মোহাম্মদ আনোয়ার হোসেন ও সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আলমগীর কবীর।

নাঈম আহমদ শুভ/আরএইচ/এএসএম

Read Entire Article