এমপিদের কাজের পরিধি শুধু আইন প্রণয়নে সীমাবদ্ধ নয়: স্পিকার

3 months ago 22

সংসদ সদস্যদের কাজের পরিধি শুধু আইন প্রণয়নের মধ্যে সীমাবদ্ধ নয় বলে জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

তিনি বলেন, ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নসহ আন্তর্জাতিক সংস্থার বিভিন্ন প্রোগ্রামে সংসদ সদস্যরা সক্রিয় অংশ নেন। সেক্ষেত্রে বিভিন্ন বিশেষায়িত বিষয়ে জ্ঞানলাভ ও দক্ষতা বৃদ্ধির জন্য সংসদ সদস্যরা বিআইপিএস আয়োজিত বিভিন্ন সেমিনার ও ওয়ার্কশপে অংশ নিতে পারেন।

শনিবার (২২ জুন) জাতীয় সংসদ ভবনে বাংলাদেশ ইনস্টিটিউট অব পার্লামেন্টারি স্টাডিজের (বিআইপিএস) পরিচালনা বোর্ডের সদস্যরাসহ বাজেট অ্যানালাইসিস অ্যান্ড মনিটরিং ইউনিট (বিএএমইউ) স্থাপিত বাজেট হেল্পডেস্ক পরিদর্শনকালে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

সংসদ সচিবালয়ের যুগ্মসচিব এ কে এম জি কিবরিয়া মজুমদারের সঞ্চালনায় অনুষ্ঠানে বাজেট হেল্পডেস্ক বিষয়ক উপস্থাপনা করেন অতিরিক্ত সচিব এম এ কামাল বিল্লাহ। বিশেষ অতিথি হিসেবে আইনমন্ত্রী আনিসুল হক বক্তব্য দেন। প্রশ্নোত্তর পর্ব মডারেট করেন সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালাম।

অনুষ্ঠানে সংসদের হুইপ ইকবালুর রহিম, হুইপ সাইমুম সরওয়ার কমল, অ্যাটর্নি জেনারেল হলেন এ এম আমিন উদ্দিন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক দীন মো. নূরুল হক এবং বিপিএটিসির রেক্টর সাঈদ মাহবুব খান উপস্থিত ছিলেন।

 স্পিকার

শিরীন শারমিন চৌধুরী বলেন, বিআইপিএস ২০০১ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগ্রহ ও দিকনির্দেশনায় আইনের মাধ্যমে প্রতিষ্ঠিত হয়েছিল।বিআইপিএসের মাধ্যমে রূপকল্প ২০৪১, ডেল্টাপ্ল্যান ২১০০ সহ প্রধানমন্ত্রীর বিভিন্ন ভিশন সম্পর্কে আলোচনা করা যেতে পারে।

বাজেট হেল্পডেস্ক সংসদ সদস্যদের চাহিদামত দ্রুততম সময়ে বাজেট সম্পর্কিত বিভিন্ন তথ্য-উপাত্ত সরবরাহ করে আসছে জানিয়ে তিনি বলেন, বাজেট হেল্পডেস্ক থেকে প্রয়োজনীয় তথ্য-উপাত্ত নিয়ে সংসদ সদস্যরা বাজেটের ওপর গঠনমূলক ও প্রাণবন্ত আলোচনায় সক্ষম হচ্ছেন।

অনুষ্ঠানে অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ বি তাজুল ইসলাম, সরকারি প্রতিষ্ঠান সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবুল কালাম আজাদ, ফরিদা ইয়াসমিন এমপিসহ সংসদ সদস্য, বিআইপিএসের পরিচালনা বোর্ডের সদস্য, ইউরোপীয় ইউনিয়ন, জাতীয় রাজস্ব বোর্ড ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আইএইচআর/এমএএইচ/এএসএম

Read Entire Article