এল সালভাদরে হেলিকপ্টার দুর্ঘটনায় পুলিশ প্রধান নিহত

1 month ago 13

এল সালভাদরে একটি হেলিকপ্টার দুর্ঘটনায় দেশটির পুলিশ প্রধান জেনারেল মাউরিসিও আরিয়াজা চিকাস নিহত হয়েছেন। দেশটিতে বিভিন্ন গ্যাংয়ের বিরুদ্ধে যুদ্ধের নেতৃত্ব দিচ্ছিলেন তিনি। সোমবার (৯ সেপ্টেম্বর) বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

২০২২ সালের মার্চ থেকে বিভিন্ন অপরাধী গোষ্ঠীর বিরুদ্ধে দেশজুড়ে চালানো অভিযানের নেতৃত্ব দিচ্ছিলেন পুলিশ কমিশনার জেনারেল মাউরিসিও আরিয়াজা চিকাস। এই অভিযানে ওয়ারেন্ট ছাড়াই অপরাধীদের গ্রেফতারের অনুমতির আওতায় প্রায় ৮২ হাজার সন্দেহভাজন গ্যাং সদস্যকে গ্রেফতার করা হয়।

সামাজিক মাধ্যমে সামরিক বাহিনীর পক্ষ থেকে এক পোস্টে বলা হয়েছে, সালভাদোরান বিমান বাহিনীর ইউএইচ-ওয়ান এইচ মডেলের একটি হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার ঘটনায় সব আরোহীর মৃত্যুর ঘটনায় আমরা শোকাহত। রাজধানী সান সালভাদর থেকে ১৮০ কিলোমিটার (১১২ মাইল) পূর্বে পাসাকিনায় এটি বিধ্বস্ত হয়।

দুর্ঘটনার সময় ওই হেলিকপ্টারে কোসাভি ক্রেডিট ইউনিয়নের সাবেক ম্যানেজার ম্যানুয়েল সোটোও অবস্থান করছিলেন। তিনি পুলিশ হেফাজতে ছিলেন। তবে দুর্ঘটনায় কতজন নিহত হয়েছেন তা স্পষ্টভাবে জানানো হয়নি। নিহত বাকি আরোহীদের বিষয়েও বিস্তারিত কিছু জানানো হয়নি।

এল সালভাদরের প্রেসিডেন্ট নায়িব বুকেলে জানিয়েছেন, এই দুর্ঘটনার কারণ জানতে তিনি আন্তর্জাতিক সহায়তা চাইবেন। তিনি সামাজিক মাধ্যমে এক পোস্টে বলেন, যা ঘটেছে তা নিছক দুর্ঘটনা হতে পারে না। এটা অবশ্যই পুঙ্খানুপুঙ্খভাবে এবং শেষ পরিণতি পর্যন্ত তদন্ত করতে হবে। আমরা আন্তর্জাতিক সাহায্য চাইব।

তিনি বলেন, আরিয়াজা চিকাস আমাদের দেশে শান্তি ও নিরাপত্তা বজায় রাখার জন্য কাজ করছিলেন। আমরা শেষ পর্যন্ত এই ঘটনা তদন্ত করবো।

আরিয়াজা চিকাসের প্রতি সম্মান প্রদর্শন করতে এল সালভাদরের সব দূতাবাস এবং কনস্যুলেটসহ সারাদেশে জাতীয় পতাকা তিনদিন অর্ধনিমিত রাখার নির্দেশ দিয়েছেন তিনি।

টিটিএন

Read Entire Article