এসআরডিআই’র কর্মকর্তাদের অনির্দিষ্টকালের কর্মবিরতি ঘোষণা

2 hours ago 4

অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি ঘোষণা করেছেন মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের (এসআরডিআই) এনালাইটিক্যাল সার্ভিসেস উইংয়ের কর্মকর্তারা।

সংশ্লিষ্টদের অভিযোগ, সোমবার (২৩ সেপ্টেম্বর) এসআরডিআই’র এনালাইটিক্যাল সার্ভিসেস উইংয়ের প্রথম শ্রেণির কর্মকর্তারা আদালতের এনক্যাডারমেন্ট সংক্রান্ত রায় বাস্তবায়ন ও বিভিন্ন বৈষম্য নিরসনের দাবি নিয়ে মহাপরিচালকের (ডিজি) দপ্তরে যান। তবে তিনি কোনো সমাধান না দিয়ে সময়ক্ষেপণ করতে থাকেন। এসময় কর্মকর্তারা তার কাছে সমাধান চাইলে তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারীরা তাদের সেখান থেকে সরে যেতে বলেন এবং প্রাণনাশের হুমকি দেন। কর্মকর্তারা মহাপরিচালকের কাছে তাদের দাবির বিষয়ে অনড় থাকলে কর্মচারীরা তাদের গায়ে হাত তুলতে উদ্যত হন।

এছাড়াও প্রাতিষ্ঠানিক কাঠামোতে উপ-পরিচালক না থাকলেও অবৈধভাবে উপ-পরিচালক (প্রশাসন) পদে বসা শরিফুল ইসলাম সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে তর্কে জড়ান ও ঔদ্ধত্যপূর্ণ আচরণ করেন বলেও অভিযোগ করা হয়।

এসবের প্রেক্ষিতে আদালতের এনক্যাডারমেন্ট বিষয়ক রায় দ্রুত বাস্তবায়ন, ডিজির সংযুক্ত কর্মকর্তার অপসারণ ও কর্মকর্তাদের ওপর হামলা চেষ্টার বিচারের দাবিতে এনালাইটিক্যাল সার্ভিসেস উইংয়ের কর্মকর্তারা অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি ঘোষণা করেন।

অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি ঘোষণা করেছেন মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের (এসআরডিআই) এনালাইটিক্যাল সার্ভিসেস উইংয়ের কর্মকর্তারা

এ বিষয়ে জানতে চাইলেও মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের মহাপরিচালক মো. জালাল উদ্দিনের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

কৃষি মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন প্রতিষ্ঠান মৃত্তিকা সম্পর্কিত উন্নয়ন ইনস্টিটিউট (এসআরডিআই) ক্যাডার ও নন-ক্যাডার দুটি নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে পরিচালিত হয়। ফলে কর্মকর্তাদের পদোন্নতি, পদায়ন, প্রশিক্ষণসহ নানাবিধ বৈষম্যের প্রেক্ষিতে জনপ্রশাসন মন্ত্রণালয় সামগ্রিক এনক্যাডারমেন্ট করার নির্দেশনা দেয়। পরে নন-ক্যাডার কর্মকর্তাদের নিয়োগ বিধি চ্যালেঞ্জ করে ক্যাডার কর্মকর্তাদের দায়েরকৃত মামলা গত ২০ মার্চ হাইকোর্ট বিভাগ থেকে রায়ের মাধ্যমে পক্ষভুক্ত প্রথম শ্রেণির ৮৯ জন নন-ক্যাডার কর্মকর্তাকে বিশেষ বিধানের মাধ্যমে বিসিএস (কৃষি) ক্যাডারের সঙ্গে একীভূত করার আদেশ প্রদান করা হয়।

এদিকে এর আগে সোমবার সকালে হাইকোর্টের রায় বাস্তবায়নে ডিজির গড়িমসির কারণে কর্মকর্তারা স্মারকলিপি প্রদান ও মানববন্ধনের আয়োজন করেন। ওই রায় দ্রুত বাস্তবায়নের জন্য এসআরডিআই’র ডিজির মাধ্যমে কৃষি মন্ত্রণালয়ের সচিব বরাবর স্মারকলিপি প্রদান করেন তারা।

এনএইচ/ইএ/জেআইএম

Read Entire Article